চন্দ্রদিঘলিয়ায় রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজে চূড়ান্ত প্রতিযোগিতা পর্ব অনুষ্ঠিত

প্রকাশ | ২১ জানুয়ারি ২০২৩, ১৯:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গোপালগঞ্জ সদর উপজেলার চন্দ্রদিঘলিয়ায় অবস্থিত রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজে ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার-২০২৩’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম(বার) পিপিএম(বার) এ গার্লস স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা।

পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনষ্ঠানের মূল কার্যক্রম শুরু হয়। স্টুডেন্ট অব দ্য ইয়ার নির্বাচন প্রক্রিয়া তিনটি ধাপে সম্পন্ন করা হয়। প্রথম ধাপে বিগত সালের বার্ষিক পরীক্ষার ফলাফল, উপস্থিতি, নিয়মানুবর্তিতা, শৃংখলার বিষয় বিবেচনা ও দ্বিতীয় ধাপে ৮০ নম্বরের লিখিত পরীক্ষার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ জুনিয়র লেভেলে (ষষ্ঠ-অষ্টম) ১০ জন এবং সেকেন্ডারি লেভেলে (নবম-দ্বাদশ) ১০ জন করে মোট ২০ জনের মধ্যে তৃতীয় ধাপে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মৌখিক পরীক্ষায় জুনিয়র লেভেল থেকে ০১ জন এবং সেকেন্ডারি লেভেল থেকে ০১ জন করে মোট ০২ জনকে স্টুডেন্ট অব দ্য ইয়ার নির্বাচন করা হয়।

স্টুডেন্ট অব দ্য ইয়ার নির্বাচনে বিচারক প্যানেলে উপস্থিত ছিলেন, ব্যাংক কর্মকর্তা আনোয়ারা পারভিন, ব্যাংক কর্মকর্তা এম এম মাহবুব হাসান, ব্যাংক কর্মকর্তা সেলিম মোল্লা, ব্যাংক কর্মকর্তা মেহেদি মাহমুদ মোল্লা, ব্যাংক কর্মকর্তা হাসিবুর রহমান, গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের দর্শন বিভাগের প্রভাষক আমানত মোল্লা, ভারপ্রাপ্ত অধ্যক্ষ তানিয়া খান ও উপাধ্যক্ষ কৌশিক বিশ্বাস। 

এদিন পবিত্র কোরআন থেকে তেলাওয়াত প্রতিযোগিতারও আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে বিজ্ঞ বিচারক মণ্ডলীর পর্যবেক্ষণ ও মতামতের ভিত্তিতে সপ্তম শ্রেণির দোয়েল শাখার শিক্ষার্থী আয়েশা আক্তার শ্রেষ্ঠ তেলাওয়াতকারী নির্বাচিত হয়।

অনুষ্ঠানে রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকবৃন্দ, শিক্ষানুরাগী, শুভানুধ্যায়ীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নারীশিক্ষার টেকসই উন্নয়ন, নারী-বৈষম্য দূরীকরণ, বাল্যবিবাহ প্রতিরোধ ও দরিদ্র শিক্ষার্থীদের পড়াশুনা নিশ্চিতকরণের লক্ষ্যে চন্দ্রদিঘলিয়া, গোপালগঞ্জের কৃতি সন্তান পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম ( বার) পিপিএম (বার) তাঁর পিতা বিশিষ্ট সমাজসেবক আলহাজ্ব আব্দুল আলী মোল্লা ও শিক্ষানুরাগী মাতা মোসাম্মাৎ রাবেয়া বেগমের নামে ২০১৪ সালের ৬ জুন রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকেই পড়াশুনার পাশাপাশি প্রতিবছর প্রতিষ্ঠানটি খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও অনুপ্রেরণামূলক বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে আসছে। ভবিষ্যৎ নারী নেতৃত্ব  ও নারী ক্ষমতায়নে প্রতিষ্ঠানটি সুদূরপ্রসারী চেতনার আলোকশিখা নিয়ে এগিয়ে চলেছে।

ইতোমধ্যে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় ফলাফলের দিক থেকে জেলার অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানের কৃতীত্ব অর্জন করেছে প্রতিষ্ঠানটি।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এমআই/কেএম)