বইমেলায় স্টল বরাদ্দ পাচ্ছে না আদর্শ, জানিয়ে দিল বাংলা একাডেমি

প্রকাশ | ২২ জানুয়ারি ২০২৩, ১৮:০৩ | আপডেট: ২২ জানুয়ারি ২০২৩, ১৮:৪৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অমর একুশে গ্রন্থমেলায় স্টল বরাদ্দ সংক্রান্ত শর্তাবলি মেনে চলতে অস্বীকৃতি জানানোয় প্রকাশনা সংস্থা আদর্শকে কোনো স্টল বরাদ্দ প্রদান করা হবে না বলে জানিয়েছে বাংলা একাডেমি।

রবিবার একাডেমির জনসংযোগ উপবিভাগের উপপরিচালক মোহাম্মদ আকবর হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রকাশনা সংস্থা আদর্শর স্টল বরাদ্দ সংক্রান্ত শর্তাবলি মেনে চলতে অস্বীকৃতি জানানোর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটি স্টল বরাদ্দের লটারিতে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবে। সেই বিবেচনায় তাদের অনুকূলে স্টল বরাদ্দ প্রদান করা হবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পত্রপত্রিকা ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত সংবাদ দৃষ্টিগোচর হলে অমর একুশে বইমেলা ২০২৩ পরিচালনা কমিটি আদর্শ প্রকাশনার প্রকাশিত লেখক ফাহাম আব্দুস সালাম রচিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি সংগ্রহ করেন। এবং উপর্যুক্ত বইটি পাঠ করে কমিটি অমর একুশে বইমেলা ২০২৩ নীতিমালা ও নিয়মাবলির ১৪ নং অনুচ্ছেদের উপ-অনুচ্ছেদ ১৪.১৪, ১৪.১৫-এ বর্ণিত শর্তাবলি পূরণে সক্ষম হয়নি।

বইটির ১৫ নং পৃষ্ঠায় বাঙালি জাতিসত্তা; ১৬ নং পৃষ্ঠায় বিচার বিভাগ, বিচারপতিরা, বাংলাদেশের সংবিধান, বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সদস্যবৃন্দ; ২০ নং পৃষ্ঠায় বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এবং ৭১ নং পৃষ্ঠায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে অশ্লীল, রুচিগর্হিত, কটাক্ষমূলক বক্তব্য প্রদান করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, উপর্যুক্ত বক্তব্য বাংলাদেশের সংবিধানের ৩৯(২) অনুচ্ছেদে বর্ণিত মতপ্রকাশের স্বাধীনতা, যুক্তিসঙ্গত বিধিনিষেধ সাপেক্ষে বাক ও ভাব-প্রকাশের স্বাধীনতার অধিকারের পরিপন্থি। যারা গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে এ-বিষয়ে বাংলা একাডেমির প্রতি নিন্দা জ্ঞাপন করেছেন, তারা এই বিতর্কিত বইটি পাঠ করেননি অথবা পাঠ করলেও বাংলাদেশের সংবিধানের ৩৯(২)-এর মর্মার্র্থ অনুধাবন করতে সক্ষম হননি বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/ডিএম)