কারাগারে শূন্য পদে চিকিৎসক নিয়োগ: হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চাইলেন স্বাস্থ্যের ডিজি

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২৩, ১৩:৩৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কারাবন্দিদের চিকিৎসা দিতে সব কারাগারে চিকিৎসকদের শূন্য পদে ৪৮ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ পালন না করায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চেয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মঙ্গলবার সশরীরে হাজির হয়ে লিখিতভাবে ক্ষমা চান তিনি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. জে আর খান রবিন; আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

গত ১৭ জানুয়ারি দেশের কারাগারগুলোতে শূন্যপদে ৪৮ জন চিকিৎসক নিয়োগের নির্দেশ বাস্তবায়ন না করায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে ২৪ জানুয়ারি সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে তলব করেন হাইকোর্ট।

এর আগে গত বছরের ১৩ ডিসেম্বর কারাগারে চিকিৎসক নিয়োগের বিষয়ে কারা মহাপরিদর্শকের পক্ষ থেকে একটি প্রতিবেদন আদালতে উপস্থাপন করা হয়।

প্রতিবেদনে বলা হয়, দেশের ৬৮টি কারাগার ও একটি ২০০ শয্যার কারা হাসপাতালে মোট ১৪১ সংখ্যক চিকিৎসকের অনুমোদিত পদ রয়েছে। এসব পদের বিপরীতে প্রেষণে ও সংযুক্ত মিলিয়ে মোট ৯৩ জন চিকিৎসক রয়েছেন।

পরে আদালত বাকি ৩৮টি শূন্য পদে চিকিৎসক নিয়োগের আদেশ ৭ জানুয়ারির মধ্যে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যের ডিজিকে আদেশ দেন। সেই আদেশ বাস্তবায়ন না করায় ২৪ জানুয়ারি সশরীরে হাজির হয়ে এর কারণ ব্যাখ্যা দিতে বলেন আদালত।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন ২০১৯ সালের নভেম্বর মাসে রিটটি করেছিলেন। সেসময় আদালত কারাগারে চিকিৎসক নিয়োগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতা নিয়ে রুলও জারি করেন। সেই সঙ্গে চিকিৎসা ব্যবস্থা, চিকিৎসক নিয়োগসহ কারাগারের সার্বিক অবস্থা নিয়ে কারা কর্তৃপক্ষকে প্রতিবেদন দিতে নির্দেশ দেন।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/ডিএম)