নোয়াখালীর হাতিয়ায় বন বিভাগের চেক ও সাইকেল বিতরণ

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৩, ১৪:৩২

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় উপকূলীয় বন বিভাগের টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে ২০ জন উপকারভোগীর মাঝে ২৫ হাজার ২০০ টাকা করে চেক ও পাঁচটি সাইকেল বিতরণ করা হয়েছে।

বুধবার সকালে উপজেলার সাগরিয়া রেঞ্জ অফিসে আনুষ্ঠানিক ভাবে এই চেক ও সাইকেল বিতরণ করা হয়।

বন বিভাগ সূত্রে জানা গেছে, টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পটি হাতিয়ার ছয়টি ইউনিয়নে কাজ করছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এই প্রকল্পের মেয়াদ ৫ বছর। এই প্রকল্পের লক্ষ্য উপকূলীয় এলাকায় প্রান্তিক মানুষকে বনের ওপর নির্ভরতা কমিয়ে আনা। যার জন্য ২৯টি বন সংরক্ষণ কমিটিতে দুই হাজার উপকারভোগী পরিবার অর্ন্তঃভুক্ত করা হয়েছে। যাদের এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব উপকারভোগীর মাঝে দুই ধাপে ৪২ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে। এসব কমিটির সদস্যরা নিজের মধ্যে বিভাজন করা সংরক্ষিত বনের দেখবাল করবেন। এজন্য কমিটিতে থাকা লোকজনের মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন- সুপল প্রকল্পের সিনিয়র মনিটরিং ও ইভালুয়েশন বিশেষজ্ঞ মোহাম্মদ সফিউল আলম চৌধুরী, নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, উপ-প্রধান বন সংরক্ষক (অব:) শফিউল আলম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন, সাগরিয়া রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন ও জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমান ও উপকারভোগী বিভিন্ন ইউনিটের নারী পুরুষ সদস্যরা।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :