রোজায় নিত্যপণ্যের দাম নিয়ে ডিসিদের সতর্ক থাকার নির্দেশ বাণিজ্যমন্ত্রীর

প্রকাশ | ২৫ জানুয়ারি ২০২৩, ১৭:৫৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

রোজায় নিত্যপণ্যের দাম নিয়ে কেউ যেন সুযোগ না নিতে পারে সে বিষয়ে সতর্ক থাকতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার দুপুরে ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলন ২০২৩-এর দ্বিতীয় দিনের চতুর্থ অধিবেশন শেষে এ কথা বলেন তিনি।

টিপু মুনশি বলেন, ‘আমি আমার সেশনে দুই মিনিট পেয়েছি। সেখানে বলেছি, রমজান মাস সামনে, আপনারা (ডিসি) সরকারের হাত। আপনারা খেয়াল রাখবেন, কেউ যাতে সুযোগ না নেয়। শক্ত ব্যবস্থা নেবেন। একই সঙ্গে বলেছি ভোক্তাদের অধিকারের বিষয়ে তাদের সচেতন করতে হবে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘রমজানে নিয়মিত নিত্যপণ্যের বাজার মনিটরিং করা হবে। এবং নিত্যপণ্যের বাজার নিয়ে সতর্ক থাকবেন ডিসিরা। কেউ যাতে সুযোগ নিতে না পারে, সে জন্য ডিসিদের শক্ত অবস্থান নেয়ার কথা বলা হয়েছে।’

এছাড়া বিদেশি মিশনগুলোতে কমার্শিয়াল কাউন্সিলরদের বিষয়ে ডিসিদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয়ের পরিকল্পনায় রয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী কূটনৈতিক মিশন সম্পূর্ণ বজায় রাখতে বলেছেন। তারা কাজ করলে উদ্দেশ্য সফল হবে।

তিনি বলেন, কোরবানির সময় পশুর চামড়ার দাম পাওয়া যায় না। ডিসিদের এ বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে। তারা ব্যবস্থা নেবেন, যাতে চামড়ার দাম নিয়ে কোনো ছিনিমিনি খেলা না হয়।

বাণিজ্য প্রসারের জন্য ডিসিদের সহযোগিতার দরকার রয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

তিন দিনব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মেলন চলছে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/কেআর/পিআর/ডিএম)