দূষিত শহরের তালিকায় ফের শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১৩:৩৩ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৩, ১২:৫৯

দূষিত শহরের তালিকায় ফের প্রথম স্থানে এসেছে ঢাকা।

আজ সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৭২ রেকর্ড করা হয়েছে। গতকাল একই সময়ে ঢাকার একিউআই স্কোর ছিল ৩১৯।

গত সাতদিনের (শুক্র থেকে বৃহস্পতিবার) ছয় দিনই শীর্ষে থাকা ঢাকাকে সরিয়ে মঙ্গলবার অস্বাস্থ্যকর শহরের তালিকায় বায়ুদূষণে শীর্ষে ছিল উজবেকিস্তানের তাসখন্দ।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোরে আজ দ্বিতীয় স্থানে আছে উজবেকিস্তানের তাসখন্দ (২৮৮)। তৃতীয় স্থানে আছে মঙ্গোলিয়ার উলানবাটোর (২৪০)। দূষিত শহরের তালিকায় চতুর্থ স্থানে আছে ভারতের রাজধানী নয়াদিল্লি (২১৮)। এরপরই আছে দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই (২০০)। ষষ্ঠ স্থানে আছে মিয়ানমারের ইয়াঙ্গুন (১৮৩) ও সপ্তম স্থানে আছে পাকিস্তানের লাহোর (১৭৯)।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ মানুষকে বাড়ির ভেতরে থাকতে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। এ পরিমাণে বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এলএম/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :