রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার আন্তরিক নয়, সমাধানও আমার কাছে নেই: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২৩, ১৬:৪১

মিয়ানমার থেকে প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে তার কাছে আপাতত কোনো ‘সমাধান’ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফেরত নেবে নেবে করে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও নিচ্ছে না, তারা এখনো আন্তরিক নয়। নতুন করে দেশটিতে সংঘাত বাড়ায় সমস্যাও বেড়েছে। বর্তমানে এ ব্যাপারে আমার কাছে কোনো সমাধান নেই।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

মিয়ানমারের অভ্যন্তরে সংঘাতের জেরে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের ঝুঁকি তৈরি হয়েছে। বিশেষ করে বাংলাদেশ সীমান্ত সংলগ্ন এলাকায়ও বিদ্রোহীদের সঙ্গে অস্থিরতা চলছে।

এমন পরিস্থিতিতে সরকারের পদক্ষেপ সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আর একজন রোঙ্গিাকেও বাংলাদেশে ঢুকতে দেবো না। তবে সেখানে যে সংঘাত হচ্ছে, তার জেরে নতুন করে এলে আমরা গুলি করতে পারি না।’

কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রিত রোহিঙ্গাদের ফেরতের ব্যাপারে শর্টকাট কোনো পথ নেই উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। বলেন, ‘আমরা মিয়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে বলেছি। আমাদের অগ্রাধিকার হচ্ছে রোহিঙ্গাদের ফেরত পাঠানো। মিয়ানমার সরকার নেবেও বলেছিল। কিন্তু ছয় বছর পেরিয়ে গেলেও এখনো তারা নেয়নি। তারা আন্তরিক নয়।’

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :