নিজেকে বদলে ফেলুন, কমে যাবে ক্যানসারের আশঙ্কা!

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৩, ০৯:২৫

ঢাকাটাইমস ডেস্ক

বিশ্বে ক্যানসার সংক্রমণের হার প্রতি দিনই বাড়ছে। ২০৪০ সালের মধ্যে এই মরণব্যাধি ভয়ংকর আকার নেবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। বহু মানুষের মৃত্যু হতে পারে ক্যানসারের ফলে। কিন্তু ক্যানসারকে দূরে ঠেকিয়ে রাখা কি কোনো ভাবেই সম্ভব নয়?

বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসারকে হয়তো পুরোপুরি ঠেকিয়ে রাখা সম্ভব নয়, তবে জীবনযাবনে কিছু ছোট পরিবর্তন আনলেই কমে যাবে ক্যানসার হওয়ার আশঙ্কা। চলুন তবে দেখে নেওয়া যাক সেই পরিবর্তনগুলো কী কী-

নিয়মিত শরীরচর্চা করুন

প্রতি দিনই কিছুটা সময় শরীরচর্চায় করুন। হালকা ব্যায়াম, নিয়ম করে হাঁটা বা যোগাসন- যে কোনোটিই আপনার জন্য উপকারী হতে পারে। এতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। ক্যানসারের আশঙ্কাও কমে যাবে অনেকটা। তাই শত ব্যস্ততা থাকলেও শরীরচর্চার জন্য কিছুটা হলেও সময় বের করুন।

স্বাস্থ্যকর খাবার খান

সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার বিকল্প নেই। তাই তেলেভাজা, জাংক ফুড, অতিরিক্ত চিনিযুক্ত খাবার থেকে যতটা পারেন দূরে থাকুন। এগুলো পুরোপুরি বর্জন করলে সবচেয়ে ভালো হয়। এর বদলে তাজা শাকসবজি, ফল, স্বাস্থ্যকর খাবারের পরিমাণ বাড়ান। তাতে ক্যানসারের আশঙ্কা কমবে।

ধূমপান থেকে একদম দূরে থাকুন

অতিরিক্ত দূষণের মধ্যে বসবাস এমনিতেই ক্যানসারের আশঙ্কা অনেক খানি বাড়িয়ে দিচ্ছে। তার মধ্যে ধূমপান সেই আশঙ্কাকে আরও বহু গুণ বাড়িয়ে দেয়। ক্যানসার প্রতিহত করার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপই হলো ধূমপান বা তামাকজাত দ্রব্য থেকে দূরে থাকা।

মদ্যপানও ছেড়ে দিন

ধূমপানের মতো মদ্যপানও মারাত্মক ক্ষতিকর। নিয়মিত মদ্যপান করলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। এর ফলে ক্যানসারের মতো রোগের আশঙ্কা অনেকটা বেড়ে যায়। তাই এই অভ্যাস যত তাড়াতাড়ি ছাড়তে পারবেন ততই মঙ্গল।

অতিরিক্ত রোদ থেকে দূরে থাকুন

বিশেষজ্ঞরা বলেন, রোদে ভিটামিন-ডি আছে। তাই দিনের একটা নির্দিষ্ট সময় গায়ে রোদ লাগানোর পরামর্শও দেন। তবে মনে রাখবেন, রোদে থাকা যেমন দরকারী, তেমনই অতিরিক্ত রোদ ত্বকের ক্যানসারের আশঙ্কা বহুগুণ বাড়িয়ে দেয়। তাই এই বিষয়টি খেয়াল রাখতেই হবে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এজে)