উন্নয়ন প্রকল্পের ক্ষমতা চেয়ে ডিসিদের প্রস্তাবে প্রকৌশলীদের ক্ষোভ

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৩, ১২:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জেলা প্রশাসক সম্মেলনে উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন ও তদারকিসহ প্রকল্পের আর্থিক ব্যয়ের ক্ষমতা প্রদানে ডিসিদের প্রস্তাবের প্রতিবাদ জানিয়েছেন প্রকৌশলীরা।

বৃহস্পতিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলুর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা প্রশাসক সম্মেলন-২০২৩ এ ডিসিদের উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন ও তদারকিসহ প্রকল্পের আর্থিক ব্যয়ের ক্ষমতা দেওয়ার প্রস্তাব উপস্থাপিত হওয়ার প্রেক্ষিতে বুধবার আইইবির প্রেসিডেন্টদের আমন্ত্রণে বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানদের এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার আইইবির সার্ভিসেস এন্ড ওয়েলফেয়ার কমিটির বর্ধিত (জরুরি) সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডিসিদের প্রস্তাবে প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয় এবং দেশের উন্নয়ন কার্যক্রমকে অব্যাহত রাখার বিষয়ে তারা গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, জেলাপ্রশাসক সম্মেলন-২০২৩ এ উন্নয়ন প্রকল্প নিয়ে ডিসিদের কর্তৃক যে বক্তব্য উপস্থাপিত হয়েছে তা অবাস্তব ও অযৌক্তিক। এরকম দাবি উত্থাপন করে ডিসিরা বিদ্যমান প্রকিউরমেন্ট আইন লঙ্ঘন করতে চাচ্ছেন। পিপিআর ২০০৮ এর বিধি-১২ এর আলোকে ভূমি মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের পূর্ত কাজসমূহ সম্পাদনের জন্য কারিগরি দক্ষতা সম্পন্ন প্রকৌশল সংস্থা গণপূর্ত এবং এলজিইডি বাস্তবায়ন করে থাকে।

ডিসিদের মতামত দেখে প্রতীয়মান হয় যে কারিগরি প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন, তদারকি ও গুণগতমান নিশ্চিত করার ক্ষেত্রে প্রকৌশলীদের পরিবর্তে ডিসিরা বেশি পারদর্শী। ডিসিরা বলেছেন, প্রকৌশলীদের মাধ্যমে প্রকল্পের প্রাক্কলন, ডিজাইন, মনিটরিং ও গুণগতমান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নে সমস্যা হয়। আইইবি মনে করে, এ ধরনের মন্তব্য চরম ধৃষ্টতার শামিল।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ডিসিরা তাদের সমন্বয় কাজ যথাযথভাবে সম্পন্ন করলে প্রকল্পসমূহ যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হবে। ডিসিদের এ ধরনের দাবির বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ১৮ জানুয়ারির আদেশ স্থগিত করার মাধ্যমেই সমাধান হয়েছে।

জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের উপস্থাপিত প্রস্তাব বিবেচনা না করার জন্য সরকারের কাছে আইইবি জোর দাবি জানিয়েছে। অন্যথায় প্রকৌশলীরা একযোগে জোরালো কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।  

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/জেএ/কেআর/এফএ)