৫ প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘সাঁতাও’

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৩, ১৩:৩৭

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

নানা চড়াই-উতরাই পেরিয়ে অবশেষে দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘সাঁতাও’। শুক্রবার (২৭ জানুয়ারি) ঢাকাসহ দেশের ৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। গণ-অর্থায়নে রংপুরের আঞ্চলিক ভাষায় সিনেমাটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা খন্দকার সুমন।

প্রেক্ষাগৃহে মুক্তির আগেই বেশ কয়েকটি চলচ্চিত্র উত্সবে প্রদর্শিত হয়েছে ‘সাঁতাও’। সবশেষ  ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানারোমা বিভাগে সেরা সিনেমার পুরস্কার পায় সিনেমাটি। 

কিস্তু সিনেমায় নামি-দামি তারকা না থাকায় সিনেমাটি দেশের কোনো প্রেক্ষাগৃহই চালাতে চায়নি। একপর্যায়ে চট্টগ্রামের সুগন্ধা সিনেমা হল কর্তৃপক্ষ নির্মাতার সঙ্গে যোগাযোগ করে সিনেমাটি চালাতে আগ্রহ প্রকাশ করে। ধীরে ধীরে ঢাকার বসুন্ধরা সিটিতে স্টার সিনেপ্লেক্স, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস, রংপুরের শাপলা সিনেমা হল, চট্টগ্রামের সিলভার স্ক্রিন কর্তৃপক্ষও এগিয়ে আসে। সিনেমাটি আজ থেকে এসব হলে চলবে।

খন্দকার সুমন বলেন, ‘আমার চেষ্টা করেছি অধিক প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি দিতে কিন্তু কোনো সিনেমা হলের মালিকরা ‘সাঁতাও’ নিতে রাজি হননি। তারা বলছে যদি সিনেমাটা দর্শকের চাহিদা হয় তাহলে দ্বিতীয় সাপ্তাহ থেকে তারা তাদের প্রেক্ষাগৃহে ‘সাঁতাও’ প্রদর্শন করবে।’

উজানের বাঁধে মরুভূমিতে রূপ নেওয়া ভাটি অঞ্চলের কৃষকের হাত-পা বাঁধা প্রকৃতি আর এলাকার প্রভাবশালীদের কাছে। সেই সব কৃষকদের যাপিত জীবনের যন্ত্রণা আর সংগ্রাম নিয়ে নির্মিত হয়েছে ‘সাঁতাও’। এর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল, ফজলুল হক ও আব্দুল্লাহ আল সেন্টু।

সিনেমাটিতে আরো অভিনয় করেছেন সাবেরা ইয়াসমিন, স্বাক্ষ্য শাহীদ, শ্রাবণী দাস রিমি, তাসমিতা শিমু, মিতু সরকার, ফারুক শিয়ার চিনু, আফরিনা বুলবুল, রুবল লোদী, আলমগীর কবীর বাদল, রবি দেওয়ান, দীনবন্ধু পালসহ অনেকে। পরিচালনার পাশাপাশি সিনেমার গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন খন্দকার সুমন।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এলএম)