ইউক্রেনে পূর্ণাঙ্গ যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-ন্যাটো, সতর্ক করল রাশিয়া

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৩, ১৪:৫৭ | আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩, ১৬:০২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
মার্কিন এম ওয়ান আব্রাম মেইন ব্যাটল ট্যাংক ইউক্রেনকে সরবরাহ করা হবে

ইউক্রেনে আরও বেশি জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো ইউরোপে একটি পূর্ণাঙ্গ যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করেছে রাশিয়া। দেশটি বলছে, এর ফলে এই মহাদেশে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হবে।

কিয়েভকে ট্যাংকসহ ভারী সমরাস্ত্র সরবরাহে মার্কিন ও ইইউভুক্ত কয়েকটি দেশের ঘোষণার পর এমন সতর্কতা উচ্চারণ করেছেন ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) রুশ ডেপুটি রাষ্ট্রদূত ম্যাক্সিম বুয়াকেভিচ। এই কূটনীতিক বলছেন, আমেরিকার ‘বেপরোয়া নয়া-ঔপনিবেশিক সম্প্রসারণবাদী নীতি’ ইউরোপ এবং সম্ভবত বিশ্বকে একটি ধ্বংসাত্মক সংঘাতের দ্বারপ্রান্তে ফেলেছে। শুধু বুয়াকেভিচও নন, রুশ শীর্ষ কর্মকর্তারাও হুঁশিয়ারি উচ্চারণ করে বলছেন, রাশিয়া তার মারাত্মক ক্ষমতার অস্ত্রগুলো এখনো ব্যবহার করেনি। ইউরোপ-আমেরিকা যদি যুদ্ধ আরও বাড়িয়ে তোলে তাহলে সেসব ব্যবহার করতে বাধ্য হবে ক্রেমলিন, যেই বিপর্যয় ঠেকাতে পারবে না কেউ।

রুশ সংবাদ মাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ওএসসিইর স্থায়ী কাউন্সিলকে একই সুরে সতর্ক করেছেন বুয়াকেভিচ। বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং তাদের ন্যাটো মিত্র রাষ্ট্রের নেতারা একটি লাল রেখার কাছাকাছি এসেছেন। ইউক্রেনে চলমান সংঘাতের ক্রমাগত বৃদ্ধি একটি সর্বাত্মক যুদ্ধে পরিণত হতে পারে যেখানে কেউই বিজয়ী হবে না।

মার্কিন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলির কিয়েভে কয়েক ডজন আধুনিক যুদ্ধ ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনার কথা উল্লেখ করে এই কূটনীতিক বলেন, ওয়াশিংটন এবং তার সহযোগীরা ইউক্রেনে ‘ইচ্ছাকৃতভাবে সামরিক অচলাবস্থা বাড়াতে’ এবং কিয়েভকে ‘রাশিয়ান জনসংখ্যার বিরুদ্ধে সামরিক পদক্ষেপে’ উসকানি দিচ্ছে।

বুয়াকেভিচ বলেছেন, ইউক্রেনের জন্য নতুন অস্ত্র সরবরাহের বিষয়ে পশ্চিমা দেশগুলো যে সিদ্ধান্ত নিয়েছে তা কেবল তাদের ‘রাশিয়ান সৈন্যদের সঙ্গে সশস্ত্র বিরোধে গভীরভাবে জড়িত। এই সিদ্ধান্তগুলি আরও বৃদ্ধি পেতে পারে এবং এর ফলে যুদ্ধ আরও তীব্র হতে পারে। এতে কেবলই বেসামরিক হতাহত এবং ধ্বংস বৃদ্ধি পাবে।

সামরিক সংঘাত বাড়িয়ে তোলার ক্ষেত্রে আমেরিকা এবং তার মিত্রদেরকে সরাসরি দায়ী করেন বুয়াকেভিচ। তিনি বলেন, আমেরিকা ও তার মিত্ররাই ইউক্রেনকে রাশিয়ার জনগণের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিতে উসকানি দিচ্ছে। আর এটি হচ্ছে ইউরোপে পূর্ণাঙ্গ মাত্রার যুদ্ধ শুরুর সোজা পথ। এ ধরনের যুদ্ধ শুরু হলে ইউরোপ মহাদেশের জনগণই ক্ষতিগ্রস্ত হবে বলে সতর্ক করেন রাশিয়ার কূটনীতিক।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য চলমান উত্তেজনার ‘পুতুলের প্রভু’। তবে তারা সহজেই নিয়ন্ত্রণ নিতে পারবে না।

এই কূটনীতিক পশ্চিমা জোটকে ইউক্রেনকে ‘তাদের ভূ-রাজনৈতিক পরিকল্পনাগুলি উপলব্ধি করার জন্য একটি হাতিয়ারে পরিণত করার’ অভিযোগে অভিযুক্ত করেছেন। এছাড়াও মস্কো এবং কিয়েভের মধ্যে চলমান দ্বন্দ্ব পশ্চিমা-সমর্থিত ২০১৪ সালের অভ্যুত্থানের ফলাফল বলেও মন্তব্য করেছেন তিনি।

বুয়াকেভিচ বর্তমান ইউরোপীয় নিরাপত্তা সংকটের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার ‘বৈশ্বিক আধিপত্যের জন্য দীর্ঘস্থায়ী উচ্চাকাঙ্ক্ষা’কেও দায়ী করেছেন। নিরাপত্তার অবিভাজ্যতার ওএসসিই নীতির যুক্তিটি ধারাবাহিকভাবে নির্দেশ করে যে হয় সমস্ত (ওএসসিই) সদস্য রাষ্ট্রের জন্য নিরাপত্তা আছে বা তাদের কারও জন্য নিরাপত্তা নেই। এই নীতি লঙ্ঘন করা হয়েছে এবং এর সমগ্র নিরাপত্তা হারিয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি উভয়ই ইউক্রেনে আধুনিক পশ্চিমা ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে। অন্যান্য ন্যাটো দেশগুলি ইতিমধ্যে একই অভিপ্রায় প্রকাশ করেছে। রাশিয়া বলেছে, ইউক্রেনের সংঘাতে ন্যাটোর ‘সরাসরি সম্পৃক্ততা’ ক্রমবর্ধমান হচ্ছে। মস্কো পূর্বে সতর্ক করেছিল যে কিয়েভে পশ্চিমাদের অব্যাহত অস্ত্র সরবরাহ রাশিয়া এবং ন্যাটোর মধ্যে সরাসরি সামরিক সংঘর্ষের ঝুঁকি তৈরি করেছে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/এসএটি)