আইনশৃঙ্খলা বাহিনীর ট্র্যাকিং এড়াতে আধুনিক ডিভাইস ব্যবহার করতেন তারা

প্রকাশ | ২৭ জানুয়ারি ২০২৩, ১৯:২৩ | আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩, ২০:১৩

কিশোরগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

অপরাধীকে শনাক্ত করতে মোবাইল ফোন ট্র্যাকিংসহ নানা প্রযুক্তি ব্যবহার করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আর এই ট্র্যাকিং এড়িয়ে নিরাপদ থাকার কৌশল হিসেবে আইএমইআই নম্বর পরিবর্তনের আধুনিক ডিভাইস ও মোবাইল ফোন ফ্লাশ ব্যবহার করছে অপরাধীরা। এমনই এক চক্রের নাম 'রেনডম ফরহাদ'। চক্রের তিনজনকে  শুক্রবার ভোরে কিশোরগঞ্জ থেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  

 

র‌্যাব জানিয়েছে, ফরহাদসহ তিনজন ছিনতাই বা চুরি করা দামি মোবাইল ফোনে ফ্লাশ দিয়ে লক খুলে আইএমইআই নম্বর পরিবর্তন করে শহরের একটি মোবাইল ফোনের দোকানে গোপনে বিক্রি করত। এই চক্রটির প্রধান ফরহাদের নামে ছিনতাই, চুরি ও মাদকসহ তিনটি মামলা রয়েছে।

 

র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো. শাহরিয়ার মাহমুদ খান জানান, চক্রটির সন্ধান পেয়ে বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার ভোর পর্যন্ত নজরদারি করা হয়। ভোরে বড়বাজার এলাকা থেকে সদর উপজেলার ব্রাহ্মণকান্দি গ্রামের শাহাব উদ্দিনের ছেলে ফরহাদ উদ্দিন (২৮), গাবরগাঁও এলাকার গোলাম সোবহানের ছেলে মারুফ আহমেদ (২০) ও দনাইল গ্রামের দলিল উদ্দিনের ছেলে আরিফ আহমেদ রকিকে (৩০) গ্রেপ্তার করা হয়।

 

তাদের কাছ থেকে মোবাইল ফোন ফ্লাশ ও আইএমইআই নম্বর পরিবর্তনের বিভিন্ন ডিভাইস, একটি সুইচগিয়ার চাকু, দুইটি মোবাইল ফোন, একটি সিপিইউ, একটি মনিটর ও ক্যাবল উদ্ধার করা হয়।

 

শহরের ইসলামিয়া সুপার মার্কেটের শাম্মী টেলিকম নামের দোকানে গ্রেপ্তার রকির কাছে এসব মোবাইল ফোন বিক্রি করা হতো বলে র‌্যাব কর্মকর্তা জানিয়েছেন। এ ব্যাপারে কিশোরগঞ্জ সদর থানায় মামলার প্রস্তুতি চলছে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/কেএম)