বিশ্বে বায়ুদূষণে আজও শীর্ষে রাজধানী ঢাকা

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২৩, ১১:৫৯ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ১৩:৫৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
ফাইল ছবি

দূষিত শহরের তালিকায় ফের প্রথম স্থানে এসেছে ঢাকা। এ নিয়ে কয়েকদিন টানা দূষিত অস্বাস্থ্যকর রাজধানীর শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা। 

শনিবার সকাল ১০টা ৪০ মিনিটের দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৬১ রেকর্ড করা হয়েছে। গতকাল শুক্রবারও ২৩৮ স্কোর নিয়ে বায়ুদূষণের শীর্ষে ছিল ঢাকা ।

একই সময়ে আজ অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকার পাশাপাশি একই অবস্থানে রয়েছে চাদ, যার স্কোর ১৬১। এছাড়া এর পরেই আছে পাকিস্তানের স্কোর ১৫৬।

এর আগে গত সপ্তাহে সাত দিনের (শুক্র থেকে বৃহস্পতিবার) ছয় দিনই দূষিত শহরের তালিকায় শীর্ষ ছিল ঢাকা। গতকাল শুক্রবারও সকালে বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল শীর্ষে। সকাল ১১টা ৩১ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ২৩৮।

এছাড়া পাকিস্তানের লাহোর ও ইরাকের বাগদাদ যথাক্রমে ২৩৪ ও ২০৮ একিউআই স্কোর নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বার্তাসংস্থা ইউএনবির তথ্য অনুযায়ী, বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো— বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের ৩টি প্রধান উৎস হলো— ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেআর/ইএস)