ইউক্রেনকে ট্যাংক প্রদানের প্রতিশ্রুতি, যুক্তরাষ্ট্রকে নিন্দা উ. কোরিয়ার

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২৩, ১৫:২৮ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ১৫:৩৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
কিম ইয়ো জং

ইউক্রেনকে ট্যাংক দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রক্সি যুদ্ধের মাধ্যমে আধিপত্য বিস্তারের চেষ্টা করছে ওয়াশিংটন। এর মাধ্যমে তারা ‘লাল রেখা অতিক্রম করছে’ বলে মন্তব্য করে নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।

শনিবার দেশটির রাষ্ট্রীয় মিডিয়া কেসিএনএ পরিচালিত এক বিবৃতিতে কিম জং উনের ক্ষমতাবান বোন কিম ইয়ো জং এই মন্তব্য করেছেন। তিনি বলেন, উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার মতো ‘একই পরিখায় দাঁড়াবে’।

জার্মানি ইউক্রেনকে ট্যাংক দেওয়ার ঘোষণার পর মার্কিন যুক্তরাষ্ট্র এই সপ্তাহে বলেছে, তারাও ইউক্রেনকে তাদের সবচেয়ে উন্নত যুদ্ধ ট্যাঙ্কগুলি থেকে ৩১টি দিবে। তারা প্রধানত আক্রমনাত্মক উদ্দেশ নিয়ে ইউক্রেনে এসব অস্ত্র, সরঞ্জাম পাঠাচ্ছে। এর মাধ্যমে তারা সরাসরি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন যুদ্ধকে সমর্থন করছে।

কিম ইয়ো জং বিবৃতিতে বলেছেন, ‘আমি ইউক্রেনকে স্থল আক্রমণের জন্য সামরিক হার্ডওয়্যার সরবরাহ করে যুদ্ধ পরিস্থিতি বাড়িয়ে তোলার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করছি। মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা দেশগুলোর ‘সার্বভৌম রাষ্ট্রগুলোকে আত্মরক্ষার অধিকার অনুশীলনের অপবাদ দেওয়ার অধিকার বা যৌক্তিকতা নেই।’

পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া গত বছর অভূতপূর্ব সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যার মধ্যে রয়েছে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে পৌঁছাতে সক্ষম। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারাও সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়া ২০১৭ সাল থেকে তার প্রথম পারমাণবিক যন্ত্রের পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এসএটি)