তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্বাচন হবে: তথ্যমন্ত্রী

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২৩, ১৫:২৭ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩, ১৫:৩১

রাজশাহী ব্যুরো, ঢাকা টাইমস

দেশে তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বলেন, পাকিস্তান ব্যতীত পৃথিবীর কোনো দেশে এখন আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হয় না।

শনিবার দুপুর ১২টায় নগরীর কুমারপাড়ায় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। রবিবার (২৯ জানুয়ারি) বিকালে রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা ময়দানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি পাকিস্তানকে অনুকরণ করে, তাই তারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চায়। বিএনপি বুঝতে পেরেছে নির্বাচনে জিততে পারবে না, তাই তারা এই বাহানা করছে।

দেশে সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশনের অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আমাদের  আর নির্বাচনকালীন সময়ে বর্তমান সরকার ক্ষমতায় থাকবে আর সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে কে নির্বাচনে অংশগ্রহণ করবে কে করবে না, সেটি তাদের দলের নিজস্ব ব্যাপার। আমরা চাই সব দলই নির্বাচনে অংশগ্রহণ করুক।

ইভিএম নিয়ে তথ্যমন্ত্রী বলেন, বিশ্বের সব দেশে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট হয়। আমাদের দেশ যেহেতু ডিজিটাল হয়ে গেছে তাই আমাদেরও দাবি ছিল ইভিএমে যাতে ভোট হয়। ইভিএমে ভোটের যন্ত্রপাতি কেনার জন্য পৌনে ৯ হাজার কোটি টাকার একটি প্রকল্পের প্রস্তাব দিয়েছিল। কিন্তু বর্তমান বিশ্বপ্রেক্ষাপটে ইভিএম কেনাটা অর্থনীতির জন্য সমীচীন নয়। এই বিশ্বমন্দার মধ্যে মানুষের অন্য কল্যাণগুলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই নির্বাচন কমিশন যে কয়টি আসনে ইভিএমে ভোট নেবে আমরা তা মেনে নেব।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/এআর)