সময় বাড়ছে না বাণিজ্যমেলার, লোকসানের শঙ্কা ব্যবসায়ীদের

প্রকাশ | ২৮ জানুয়ারি ২০২৩, ২১:২০

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৭তম আসরের পর্দা নামতে আর মাত্র দুদিন বাকি। গত ১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী এই মেলার উদ্বোধন করেন। সেই হিসেবে আগামী ৩১ জানুয়ারি পর্দা নামবে। সরকারি ছুটির দিন শনিবার (২৮ জানুয়ারি) সকাল থেকেই বাণিজ্য মেলার প্যাভিলিয়নে লোক সমাগম ছিল উপচে পড়া। অন্যদিকে মেলার ব্যবসায়ীদের এক সপ্তাহ সময় বাড়ানোর দাবিতে মেলা কর্তৃপক্ষের একটি খোলা দরখাস্ত করেন। ব্যবসায়ীদের দাবিকে নাকচ করে সময় না বাড়ানোর কথা জানিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

সরজমিনে ঘুরে দেখা যায়, মেলার পর্দা নামতে আর মাত্র দুদিন রয়েছে। ছুটির দিন শনিবার  দর্শনার্থীর সমাগম ছিল উপছেপড়া। ক্রেতা-দর্শনার্থী বেশি হওয়ায় বিক্রেতারা মালামাল দেখাতে ব্যস্ত সময় পার করছেন। মেলায় বেচাকেনা বাড়াতে প্রায় সবগুলো স্টলেই পণ্যের উপর দিয়েছেন বিশেষ ছাড়। লোভনীয় অফারের ছাড় পেয়ে স্টলগুলোতে ছিল ক্রেতাদের ভিড়। বেচাকেনা চলছে হরদম। তবে স্টল মালিকদের অভিযোগ মেলায় লোকসমাগম কয়েক দিনে রেকর্ড ভঙ্গ করলেও বিক্রি বাড়েনি। বিক্রি না বাড়ায় লোকসানের সম্মুখিন হতে হবে তাদের। তাই তারা মেলা কর্তৃপক্ষের কাছে এক সপ্তাহ সময় বাড়ানোর দাবি জানিয়েছিলেন। তবে নানা বাধ্যবাধকতার কারণ দেখিয়ে তাদের সেই দাবিকে নাকচ করে দিয়েছেন মেলা কর্তৃপক্ষ।

মেলায় কয়েকজন ব্যবসায়ী জানান, মেলার শুরুর আগে সময় সংক্ষিপ্ততার কারণে নির্দিষ্ট সময়ে স্টল নির্মাণ করতে পারেননি। মেলার শুরুর সাত/আটদিন দিন পর থেকে ব্যবসা চালু করেন তারা। তাই টার্গেট মোতাবেক ব্যবসা করতে না পারায় অনেকেরই লোকসানের মুখে পড়তে হবে।

মিরপুর থেকে পরিবারের সদস্যদের নিয়ে মেলায় এসেছিলেন পারভিন রেজওয়ানা। তিনি বলেন, একটু দূরে হওয়ায় আসতে অসুবিধা হয়েছে। তবে আসার বেশ ভালো লেগেছে। প্রয়োজনীয় কিছু পণ্য কেনাকেটা করলাম।

মি. বাইট খাবারের দোকানের স্টল মালিক ইঞ্জিনিয়ার খোকন বলেন, মেলার অষ্টম দিন থেকে পুরোপুরিভাবে স্টলে বেচাকেনা শুরু করতে পেরেছি। এক সপ্তাহ সময় বাড়ানো না হলে লোকসানের সম্মুখীন হতে হবে।

মেসার্স হেলাল অ্যান্ড ব্রার্দাস সেলসম্যান তানভির আহম্মেদ বলেন, ‘আমাদের পণ্য আমানত শাহ লুঙ্গী বেশি বিক্রি হচ্ছে। তবে আগারগাঁওয়ে যে মেলা হত সে রকম বিক্রি হচ্ছে না। এখানে দর্শনার্থী বেশি, বিক্রি কম।

র‌্যাংগসের শোরুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হোসেন আহম্মেদ বলেন, ‘এ মেলায় আশানুরূপ বিক্রি হচ্ছে না। ক্রেতা কম দর্শনার্থী অনেক বেশি। যে টাকা দিয়ে প্যাভিলিয়ন নিয়েছি খরচসহ সে টাকা বিক্রি হবে না।

মেলায় মেসার্স খান ট্রের্ডাসের মালিক মঈনুল ইসলাম ও মদিনা এন্টারপ্রাইজের মালিক হাফিজ উদ্দিন আহম্মেদ জানান, ১ জানুয়ারি বাণিজ্য মেলার উদ্বোধন হলেও আমাদের স্টল নির্মাণকাজ শেষ হয়েছে ৭/৮ তারিখে। এতে ব্যবসায় পিছিয়ে গেছেন তারা। শুক্রবার যে পরিমান লোকের সমাগম হয় সে পরিমান বিক্রি হচ্ছে না।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, মেলা প্রায় শেষের দিকে, তাই লোক সমাগম প্রতিদিনই বাড়ছে। মেলায় ক্রেতা দর্শনার্থীদের বিড়ম্বনার কথা ভেবে সব ধরনের প্রশাসনিক ব্যবস্থা বাড়ানো হয়েছে। ব্যবসায়ীদের এক সপ্তাহ বাড়ানোর দাবি কর্তৃপক্ষ নাকচ করে দিয়েছেন। মেলার সময় বাড়ানোর কোনো সুযোগ নেই। আগামী ৩১ জানুয়ারি মেলা সমাপ্ত ঘোষণা করা হবে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/কেএম)