র‌্যাগিং প্রতিরোধ নীতিমালার খসড়া প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জানুয়ারি ২০২৩, ২২:২০

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের নামে বিভিন্ন হয়রানিমূলক আচরণ প্রতিরোধে খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। র‌্যাগিংয়ে অভিযুক্তদের অন্যান্য শাস্তির মধ্যে অস্থায়ী বা স্থায়ী বহিষ্কারের নির্দেশনাও দেওয়া হয়েছে। নাম ব্যঙ্গ করা, কুরুচিপূর্ণ অঙ্গভঙ্গি, উত্ত্যক্ত করা, মানসিক চাপ দেওয়া, অবহেলা বা এড়িয়ে চলা ও বদনাম করাকে র‌্যাগিংয়ের অন্তর্ভুক্ত করা হয়েছে। ‘শিক্ষাপ্রতিষ্ঠান বুলিং বা র‌্যাগিং প্রতিরোধ সংক্রান্ত নীতিমালা-২০২৩’ সারা দেশের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালায় বলা হয়, শিক্ষার্থী ছাড়াও শিক্ষক ও অভিভাবক দ্বারা র‌্যাগিং হতে পারে। র‌্যাগিং হতে পারে শারীরিক বা মানসিক, একক বা দলবদ্ধ। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সামাজিক বুলিং, সাইবার বুলিং, সেক্সুয়াল বুলিং বা জাতিগত বুলিং চরম আকার ধারণ করেছে। এর ফলে শিক্ষার্থীদের শিক্ষাজীবনে দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়ে। এতে শিক্ষার্থীরা বিষণ্ণতা, খিটখিটে মেজাজসহ হীনম্মন্যতায় ভুগে থাকে। অধিকাংশ ক্ষেত্রে দুর্বল শিক্ষার্থীরা এর শিকার হয়।

নীতিমালা অনুযায়ী, গভর্নিং বডি, এডহক কমিটি বা ম্যানেজিং কমিটির সদস্যরা র‌্যাগিংয়ে জড়িত থাকলে তাদের সদস্য পদ বাতিল করা যেতে পারে। শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা জড়িত থাকলে তাদের এমপিওভুক্তি বাতিলসহ অস্থায়ী বা স্থায়ীভাবে বহিষ্কারের নির্দেশনা রয়েছে। একইভাবে শিক্ষার্থীদের জন্যও এই বহিষ্কারের শাস্তি রাখা হয়েছে। ঘটনার গুরুত্ব অনুযায়ী ব্যবস্থা গ্রহণে আইন-শৃঙ্খলা রক্ষা বাহীনিকে অবগত করতে হবে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে র‌্যাগিং প্রতিরোধ কমিটি গঠনের বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, নিয়মিত সভার মাধ্যমে কমিটির সদস্যরা বিষয়টি পর্যবেক্ষণ করবেন। এ সংক্রান্ত প্রতিবেদন সংশ্লিষ্ট অধিদপ্তরে পাঠাতে হবে। অধিদপ্তর থেকে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ পাঠাবে। র‌্যাগিং থেকে উত্তরণে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রতি ছয় মাসে একবার সেমিনার বা ওয়ার্কশপের আয়োজন করতে হবে। ‘সাইকোলজিস্ট’ হিসেবে দায়িত্ব পালনের জন্য প্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষকের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

(ঢাকাটাইমস/২৮জানুয়ারি/আরআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :