বান্দরবানের পাহাড়ে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফ সদস্য নিহত

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০২৩, ১৪:৪৮ | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ১৫:১১

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস

বান্দরবানের রুমা উপজেলায় যৌথ বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) এক সদস্যের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রবিবার (২৯ জানুয়ারি) সকালে উপজেলার পাইন্দু ইউনিয়নের মুননোয়াম পাড়া থেকে মরদেহটি উদ্ধার করা হয়। তাৎক্ষণিক মরদেহের পরিচয় পাওয়া যায়নি।

স্থানীয় সূত্র জানায়, গোপন সংবাদে রোয়াংছড়ি-রুমা ও থানচি উপজেলায় জঙ্গি ও সন্ত্রাস বিরোধী অভিযান শুরু করে যৌথ বাহিনী। ২০ অক্টোবর ওই সব এলাকা থেকে সাত জঙ্গি সদস্য ও তিনজন কেএনএফ সদস্য এবং ১১ জানুয়ারি আরও ৫ জঙ্গি সদস্যকে আটক করা হয়।

শনিবার রুমার মুয়ালপিপাড়া এলাকায় অবস্থান নেন কেএনএফ সদস্যরা। এ সময় পাড়ায় বসবাসরত ৫২ পরিবারকে এলাকা ছাড়ার নির্দেশ দেন তারা। প্রাণের ভয়ে পাড়া ছেড়ে ৪০ পরিবার আশ্রয় নেয় রুমা মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ভবনে। বাকিরা বিভিন্ন পাড়ায় অবস্থান নেয়। এ দিন দুর্গম পাহাড়ে গোলাগুলির শব্দ শোনা যায়।

রবিবার সকালে একই ইউনিয়নের মুননোয়াম পাড়ায় মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেন স্থানীয়রা। পুলিশ ঘটনাস্থল থেকে মরদেহটি উদ্ধার করে।

রুমা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, মরদেহ উদ্ধারে পুলিশ ঘটনাস্থলে গেছে। নিহতের পরিচয় পাওয়া না গেলেও সেখান থেকে একটি বন্দুক ও বেশকিছু কারতুজ উদ্ধার করা হয়েছে। সদস্যরা ফিরলে বিস্তারিত জানা যাবে।

রুমা সদর থেকে ৮ কিলোমিটার দূরে মুয়ালপিপাড়া গ্রাম। ওই গ্রামে বম সম্প্রদায়ের ৮০টি ও মারমা সম্প্রদায়ের ৫১টি পরিবারের বসবাস। গ্রামটি দুর্গম এলাকায় হওয়ার কারণে ওই এলাকা দিয়ে কেএনএফ সদস্যরা প্রতিনিয়ত চলাফেরা করত। তাদের এই চলাচলের কারণে গ্রামবাসী আতঙ্কিত হয়ে ঘর থেকে বের হতে পারছেন না।

(ঢাকাটাইমস/২৯০জানুয়ারি/এআর)