অস্ট্রেলিয়ান ওপেন জিতে নাদালের রেকর্ডে ভাগ বসালেন জকোভিচ

প্রকাশ | ২৯ জানুয়ারি ২০২৩, ১৭:৪৯ | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ১৭:৫৩

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে গ্রিক টেনিস তারকা স্টেফানোস তিতসিপাসকে হারিয়ে দশম বারের মতো চ্যাম্পিয়ন হলেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। আর এই শিরোপা জিতেই রাফায়েল নাদালের রেকর্ডে ভাগ বসালেন তিনি। দুজনই সর্বোচ্চ ২২ বার করে গ্র্যান্ড জিততে সক্ষম হয়েছেন।

এর আগে টেনিসের ইতিহাসে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ডটি নিজের অধীনে রেখেছিলেন স্প্যানিশ তারকা। গেল বছরে এই অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ক্যাস্পার রুডকে হারিয়ে ২২তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা নিশ্চিত করেছিলেন নাদাল। নাদাল ও জকোভিচের পর দ্বিতীয় সর্বোচ্চ ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার।

অস্ট্রেলিয়ান ওপেনের এবারের আসরের ফাইনালে জকোভিচের কাছে পাত্তাই পাননি তিতসিপাস। ম্যাচের প্রথম সেটে হেরেছেন ৬-৩ গেম পয়েন্টে। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান এই গ্রিক তারকা। কিন্তু ৬-৬ ব্যবধানে সেট শেষ হলে টাইব্রেকারে ৭-৪ ব্যবধানে হেরে যান তিনি।

এদিকে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে অনেকটা স্বস্তিতেই থাকেন নোভাক জকোভিচ। তাই হয়তো তৃতীয় সেটে খানিকটা গা ঠিলা দেন তিনি। এরপরও সার্বিয়ান এই তারকাকে হারাতে পারেননি তিতসিপাস। এবারও সেট শেষ হয় ৬-৬ ব্যবধানে। পরে টাইব্রেকারে ৭-৫ ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন বনে যান নোভাক জকোভিচ।

এদিকে শনিবারে নারী এককে ফাইনালে কাজাখস্তানের টেনিস তারকা অ্যালেনা রিবাকিনাকে হারিয়ে প্রথমবারের মতো গ্র্যান্ড স্লাম জেতার স্বাদ পান বেলারুশিয়ান টেনিস তারকা অ্যারেনা সাবালাঙ্কা। প্রথম সেট জিতে নেন ৬-৪ এ। এরপই ঘুরে দাঁড়ান সাবালেঙ্কা। পরের দুটি সেটে প্রতিপক্ষকে ঘায়েল করেন। চ্যাম্পিয়নশিপ জেতেন ৪-৬, ৬-৩, ৬-৪ গেমে।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এমএম)