জামালপুরে রাতের আঁধারে চুরি হচ্ছে কঙ্কাল

প্রকাশ | ৩০ জানুয়ারি ২০২৩, ১০:০৭ | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩, ১২:০৮

ইমরান মাহমুদ, জামালপুর

জামালপুরে কবরস্থান থেকে রাতের আঁধারে একে একে কঙ্কাল চুরি যাচ্ছে। দীর্ঘদিন ধরে চোরাই সিন্ডিকেট থেকে রক্ষা পেতে পাহারার ব্যবস্থা করলেও তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। ফলে আতঙ্কিত হয়ে পড়েছে গ্রামবাসী।

জামালপুর সদর উপজেলার ঘোড়াধাপ ইউনিয়নের প্রায় শত বছর আগে ৯০ শতাংশ জমির উপর একটি কবরস্থান নির্মাণ করে ইদিলপুর গ্রামবাসী। এখানে শায়িত আছেন ওই গ্রামসহ আশপাশের কয়েকটি গ্রামের বাসিন্দাদের স্বজন। গত এক মাসে এ কবরস্থান থেকে রাতের আঁধারে কবর খুঁড়ে কঙ্কাল চুরি হয়েছে ১২টি। গত দুই বছরে এমন চুরির সংখ্যা শতাধিক বলছে স্থানীয়রা। কঙ্কাল চুরির এমন ঘটনায় অতিষ্ঠ গ্রামবাসী।

ওই গ্রামের কৃষক আব্দুল হাকিমের বাবা আব্দুল আজিজ বার্ধক্যজনিত কারণে মারা যান দেড় বছর আগে। বাবা আব্দুল আজিজকে বাড়ির কাছে ইদিলপুর কবরস্থানে সমাহিত করেছিলেন তিনি। গত এক মাস আগে রাতের আঁধারে তার বাবার কবর খুঁড়ে কঙ্কালটি চুরি করে নিয়ে যায় চোরচক্র। সেই থেকে শোকাহত আব্দুল হাকিম।

আব্দুল হাকিম বলেন, আমার বাবার কবর ছিল আমার শেষ স্মৃতি। এখন সেই কবরের লাশও চুরি হয়ে গেছে। মাঝে মাঝে আসতাম, দোয়া করতাম। এখন সেটাও করতে পারি না। আমার বাবার লাশ যারা চুরি করে নিয়ে গেছে, আমি তাদের বিচার চাই।

ফরহাদ হোসেন বলেন, দুইটা বছর ধরে দেখছি কঙ্কাল চুরির ঘটনা ঘটছে। এক মাসে ১২টা লাশ নিয়েছে চুরি করে। এটার কোনো বিচার কোনোখানে পাচ্ছি না। আমরা কাকে বলব?

কামরুল হাসান বলেন, ওই কবরস্থানের কবর খুঁড়ে একে একে প্রায় সব কঙ্কাল চুরি করে নিয়ে গেছে চোরচক্র। এখন বাকি আছে আর মাত্র দুইটি কবর।

এলাকার একাধিক ব্যক্তির দাবি, কবরস্থানটিতে পালাক্রমে পাহারা দিয়েও কোনো সুফল পায়নি স্থানীয়রা। আর আইন সম্পর্কে সঠিক ধারণা না থাকায় আইনি প্রক্রিয়ায় যেতে পারছেন না। এমন পরিস্থিতি থেকে উদ্ধার পেতে সামাজিক বন্ধন প্রয়োজন বলে মনে করছেন তারা।

ঘোড়াধাপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া বলেন, কবরস্থান থেকে কঙ্কাল চুরি হয়ে যায়। এটা আজকে নতুন না। এটার সাথে বড় একটি সিন্ডিকেট জড়িত রয়েছে। তাই এটা থেকে আমাদের সকলকে অবশ্যই সামাজিক বন্ধনে আবদ্ধ হওয়া লাগবে।

নরুন্দি তদন্ত কেন্দ্রের ইনচার্জ তোফাজ্জল হোসেন বলেন, এসব বিষয়ে গ্রামবাসী আমাদের কাছে কোনো অভিযোগ করেনি। তবু আমরা তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি। আপরাধীদের আইনের আওতায় নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের চেষ্টা করব।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এলএ/এসএ)