সালথায় মাটিকাটায় একজনের কারাদণ্ড, পাঁচজনের জরিমানা

সালথা-নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:৪৪

ফরিদপুরের সালথায় ফসলি জমির কাটার অপরাধে মো. নাসির উদ্দীন নামে এক মাটি ব্যবসায়ীকে ১ মাসের বিনাশ্রম প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই অপরাধে আরো ৫ জনকে ১ লাখ ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

রবিবার বিকাল থেকে সোমবার দুপুর পর্যন্ত উপজেলার গট্টি ও বল্লভদী ইউনিয়নে অভিযান চালিয়ে এই কারাদণ্ড ও অর্থদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দীন আইয়ুবী।

ফসলি জমিতে পুকুর খনন করে মাটি বিক্রি সংক্রান্ত একটি প্রতিবেদন রবিবার ঢাকাটাইমস অনলাইনে প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের পর এ অভিযান চালায় প্রশাসন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালাউদ্দীন আইয়ুবী বলেন, গট্টি ইউনিয়নে ভাবুকদিয়া এলাকায় সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ফসলি জমির মাটিকাটার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মাটি ব্যবসায়ী চক্রের জাফর মুন্সীকে ২০ হাজার, সাগর হোসেনকে ২০ হাজার ও মিজানুর শেখকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে রবিবার বিকালে একই অপরাধে নাসির উদ্দীন নামে একজনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এ ছাড়া ইদু শেখ নামে একজনকে ৫০ হাজার ও জলিল শেখ নামে আরেকজনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে দুটি ভেকু মেশিন আটক করা হয়েছে। কৃষিজমি রক্ষায় আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

সালথায় সোনালী আশ পাট, পেঁয়াজ ও আমন ধানের জমির মাটি কেটে পুকুর খনন করা হচ্ছে। আর এসব মাটি বিক্রি করা হচ্ছে ইটভাটায় ও রেললাইনে। আবার অনেকে বাড়ির ভিটা তৈরির জন্য মাটি কিনে নিচ্ছেন। এতে দিন দিন আশঙ্কাজনক হারে বিলীন হতে শুরু করেছে কৃষিজমি।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :