ঝলমলে স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়ার প্রাকৃতিক শ্যাম্পু

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:১৮

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস

চুল ভাল রাখতে শ্যাম্পুর কোনও বিকল্প নেই। শীতকালে চারপাশের ধুলা, ধোঁয়ায় চুলের হাল ক্রমশ খারাপ হতে থাকে। তার উপর বাতাসে আর্দ্রতার পরিমাণ এত বেশি থাকে, যে চুলে আঠাল ভাব চলে আসে। আমাদের চুল ও স্ক্যাল্পে জমে থাকা ধুলো, বালি, ময়লা দূর করার জন্য শ্যাম্পুর মতো পণ্যের সাহায্য নিতে হয়। বাজারচলতি শ্যাম্পুতে থাকে নানা রাসায়নিক। ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের হাল শোচনীয় হতে থাকে। এছাড়া বাজারে এমন অনেক শ্যাম্পু পাওয়া যায় যাতে এসএলএস বা এসএলইএস, বেনজিন রয়েছে। এই ধরনের রাসায়নিক পণ্য ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। চুলের স্বাস্থ্যের জন্যও ভাল নয়।

প্রাকৃতিক কিছু উপাদান শ্যাম্পুর বদলে চুল পরিষ্কারে ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপাদানে পিএইচের মাত্রা নেই বললেই চলে। ফলে এগুলো মাথার স্কাল্প পরিষ্কার করার আদর্শ উপায়। এগুলো ব্যবহারের ফলে প্রাকৃতিকভাবেই মাথায় নতুন চুল গজায় ও অতিরিক্ত চুল পড়া বন্ধ হয়। এসব উপাদান চুলে ব্যবহার করার ফলে চুলে জট পড়ে না, ফলে চুল ছিঁড়ে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 

লেবুর রস

শ্যাম্পু করতে গিয়ে দেখলেন বোতল ফাঁকা। কিন্তু শ্যাম্পু না করলেও চলবে না। তা হলে উপায়? স্নানঘর থেকে সোজা চলে যান হেঁশেলে। একটু খুঁজলেই পাতিলেবু পাওয়া যাবে। শ্যাম্পুর বিকল্প হিসাবে মাথায় মাখুন লেবুর রস। লেবুর রস খুশকির সমস্যা দূর করতেও দারুণ উপকারী। গরম জলে লেবুর রস মিশিয়ে তার পরেই ব্যবহার করুন। বেশি উপকার পাবেন।

 

অ্যালোভেরা

ভিটামিন, মিনারেলস, এনজাইম, সেলিসাইলিক অ্যাসিড-সমৃদ্ধ অ্যালো ভেরা শ্যাম্পুর বিকল্প হিসাবে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে জমে থাকা তেল র‌্যাশ, ব্রণর জন্ম দেয়। অ্যালো ভেরা এই সব কিছুর সমস্যা থেকে মুক্তি দেয়। এতে থাকা অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান চুলের যত্ন নেয়। শ্যাম্পুর পরিবর্তে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

 

অ্যাপল সিডার ভিনেগার

ওজন ঝরতে অ্যাপল সিডার ভিনেগার দারুণ কার্যকর। মেদ ঝরানোর পাশাপাশি চুল পরিষ্কার রাখতেও এই ভিনেগার সাহায্য করে। এই ভিনিগারে আছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান। তা মাথার ত্বকের ময়লা, মৃত কোষ দূর করতে সাহায্য করে। খুশকির সমস্যা থাকলে এই ভিনিগার দিয়ে চুল ধুতে পারেন। সুফল পাবেন।

 

 

বেসন

শ্যাম্পুর বিকল্প হিসেবে বেসনও ব্যবহার করতে পারেন। বেসন পানিতে গুলে এক ঘণ্টা ভিজিয়ে রেখে মাথায় লাগান। ১৫-২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হয়ে উঠবে।

 

রিঠা

শ্যাম্পুর বদলে চুলে ব্যবহার করতে পারেন রিঠা। রাতে রিঠার খোসা টুকরা করে পানিতে ভিজিয়ে রাখুন। সকালে সেটা ভালোভাবে চটকে ছেঁকে সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল ঝরঝরে ও প্রাণবন্ত হয়ে উঠবে।

 

শিকাকাই

শিকাকাই ২৫ গ্রাম আধাভাঙা করে এর সঙ্গে ২৫ গ্রাম আমলকী মিশিয়ে ৫০০ মিলি পানিতে ভিজিয়ে রেখে তারপর ছেঁকে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন। চুল পরিষ্কারের পাশাপাশি উপকারও মিলবে।

 

মুলতানি মাটি

১০০ গ্রাম মুলতানি মাটি একটি পাত্রে নিয়ে দুই ঘণ্টা পানিতে ভিজিয়ে নিজেই তৈরি করতে পারেন ঘরোয়া শ্যাম্পু। পানিতে ফুলে ওঠা মুলতানি মাটি ভালোভাবে পেস্ট করে ব্যবহার করুন শ্যাম্পু হিসেবে।

 

খৈল

সরিষার খৈল চুলের জন্য খুব ভালো শ্যাম্পু। খৈল রাতে ভিজিয়ে রাখুন। তারপর ছেঁকে চুল ধুয়ে নিতে পারেন।

 

মসুরের ডাল

মসুরের ডাল মিহি করে বেটে এতে দুই চা–চামচ বেকিং সোডা, একটি পুরো লেবু মিশিয়ে চুল পরিষ্কার করতে পারেন। তৈলাক্ত্ব ত্বকের জন্য ভালো প্রাকৃতিক শ্যাম্পু।

 

শ্যাম্পুর পাশাপাশি কন্ডিশনার হিসেবেও ভেষজ উপাদান বেছে নিন। কন্ডিশনার হিসেবে চায়ের লিকার খুবই উপকারী। এ ছাড়া শ্যাম্পুর পর লেবুর পানিও কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন। প্রাকৃতিক উপাদানের শ্যাম্পু প্রাণহীন চুল করে ঝলমলে ও স্বাস্থ্যোজ্জ্বল।

ঢাকাটাইমস/৩১ জানুয়ারি/আরজেড)