শেয়ার বাজারে টানা ধস, কমতে কমতে আদানিদের সম্পত্তি এখন কত জানেন?

প্রকাশ | ৩১ জানুয়ারি ২০২৩, ০৯:৩২ | আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩, ১২:২৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
গৌতম আদানি (ফাইল ফটো)

শেয়ার বাজারে লাগাতার বিপর্যয়ের মধ্যে রয়েছে ভারতীয় ধনকুবের গৌতম আদানির শিল্পগোষ্ঠী। সোমবারও এক লাখ কোটি টাকার শেয়ার খুইয়েছে সংস্থাটি।

সব মিলিয়ে শেষ তিনটি বাণিজ্যিক পর্বে (ট্রেডিং সেশন) পাঁচ লাখ ৬০ হাজার কোটি টাকার মূলধন হারিয়েছে কোম্পানিটি।

গত বুধবার আদানি গোষ্ঠীর বিপর্যয় শুরু হয়। সে দিনই মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ ভারতীয় এই শিল্পগোষ্ঠী নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে, যাতে একাধিক অভিযোগ আনা হয়। আদানিরা কারচুপি করে ধনী হয়েছেন বলে উল্লেখ করা হয় রিপোর্টে। এতে আর বলা হয়, শেয়ার বাজারে তাদের যে অবস্থান, তার অনেকটাই কৃত্রিম।

ওই রিপোর্ট প্রকাশের পরই ক্ষতির মুখে পড়ে আদানি গ্রুপ। ধস নামে তাদের শেয়ারে। হু হু করে কমতে থাকে মূল্য। 

শুধ তাই নয়, হিন্ডেনবার্গের রিপোর্টের প্রভাবে বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় এক ধাক্কায় অষ্টম স্থানে নেমে আসেন গৌতম আদানি, যিনি এক সপ্তাহ আগেও তৃতীয় ছিলেন।

এই মুহূর্তে আদানির সম্পদের পরিমাণ ৭ লাখ ২০ হাজার কোটি টাকা। তিনি ভারতের আরেক ধনকুবের বিশ্বের দশম ধনীতম মুকেশ আম্বানির চেয়ে সামান্য এগিয়ে। আম্বানি এবং আদানির সম্পদের পার্থক্য ৩৩ হাজার কোটি টাকা। 

আদানি গোষ্ঠী হিন্ডেনবার্গের সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন। আমেরিকান সংস্থার রিপোর্টের পরিপ্রেক্ষিতে রবিবার ৪১৩ পৃষ্ঠার জবাব দেয় প্রতিষ্ঠানটি। এতে তারা লেখেন, তাতে বেছে বেছে দেখানো হয়, আদানিদের বিরুদ্ধে অভিযোগগুলো ভিত্তিহীন এবং সর্বৈব মিথ্যা। 

রিপোর্ট প্রকাশ করে আদানিদের বদনাম করার মাধ্যমে ভারতের উপর পরিকল্পিত হামলা চালিয়েছে হিন্ডেনবার্গ- এমন পাল্টা অভিযোগও আনা হয় ওই জবাবে।

কিন্তু এই জবাব আদানিদের শেয়ার বাজারে ধস ঠেকাতে পারেনি। সূত্র: আনন্দবাজার। 

(ঢাকাটাইমস/৩১জানুয়ারি/এফএ)