বগুড়ার দুটি আসনে প্রথম ২ ঘণ্টায় ভোটার উপস্থিতি ছিল খুবই কম

প্রকাশ | ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৯ | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৪১

বগুড়া প্রতিনিধি, ঢাকাটাইমস

বগুড়ার দুই আসনের ২৫৫টি কেন্দ্রে সকাল সাড়ে ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। প্রথম ঘণ্টায় প্রার্থীরা নিজ নিজ কেন্দ্রে ভোট প্রদান করেছেন। বগুড়া-৬ (সদর) এবং বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন দুটিতে ভোট শুরুর ২ ঘণ্টায় ভোটারদের উপস্থিতি ছিল অনেক কম। কোনো কেন্দ্রে দেড় ঘণ্টায় ভোট পড়েছে ৮টি। কোনো কেন্দ্রে ২ ঘণ্টায় ভোট পড়েছে ৬০টি। এছাড়া ভোট শুরুর কিছুক্ষণের মধ্যেই দুই আসনের স্বতন্ত্র প্রার্থী  আলোচিত হিরো আলম এবং বগুড়া সদর আসনের আরেক প্রার্থী আব্দুল মান্নান আকন্দ তাদের নির্বাচনী এজেন্টদের বেশ কিছু বুথে ঢুকতে দেয়া হয়নি বলে অভিযোগ করেছেন।

সরেজমিনে বগুড়া সদরের এরুলিয়া উচ্চ বিদ্যালয়ে নারী এবং পুরুষদের জন্য দুটি আলাদা কেন্দ্র করা হয়েছে। কেন্দ্র দুটি ঘুরে দেখা গেছে, নিচতলায়

মহিলা ভোটারদের কেন্দ্রে ইভিএম মেশিনে ত্রুটি থাকায় ভোটগ্রহণ ১০ মিনিট পর শুরু হয়। ভোটগ্রহণ শুরুর পর একটি বুথের প্রথম ভোটার কল্পনা রানী নামের এক বৃদ্ধা ভোটাধিকার প্রয়োগ করতে যান। কিন্তু মেশিনে তার ভোটটি কাস্টিং দেখায়নি। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ৮৬৮ জন। এই কেন্দ্রে দেড় ঘণ্টায় ভোট পড়েছে ১৮টি। বিদ্যালয়ের পুরুষ ভোটারদের কেন্দ্রে ভোটার সংখ্যা ২হাজার ৯১৯ জন। দেড় ঘণ্টায় ভোট প্রদান করেছেন ১৫০জন।

কেন্দ্র দুটির প্রিজাইডিং অফিসার জিয়াউর রহমান এবং অপূর্ব কর্মকার বলেন, কেবল তো সকাল। সময় বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়তে পারে। এছাড়া তারা ইভিএম মেশিনে ছোটখাটো সমস্যা পেয়েছিলেন, যেগুলো নিজেরাই সমাধান করতে পেরেছেন বলে জানান।

বগুড়া জিলা স্কুল কেন্দ্রের কেন্দ্রে প্রিসাইডিং অফিসার কার্তিক চন্দ্র দেবনাথ বলেন, কেন্দ্রে মোট ভোটার ২০৭২ জন। এর মধ্যে নারী ১০৪৬ জন এবং

পুরুষ ১০২৬ জন। দুই ঘণ্টায় ভোট পড়েছে নারী পুরুষ মিলে ৬০টি।

ইভিএম মেশিনে কোন সমস্যা নেই। টেকনিক্যাল সাপোর্ট টিম দুইবার এসে কেন্দ্র ঘুরে গেছে।

অপরদিকে সদরের পল্লী মঙ্গল বাড়ইপাড়া উচ্চবিদ্যালয়ে ২হাজার ৫৭২ ভোটারের মধ্যে দেড় ঘণ্টায় ভোট পড়েছে ১৫০টি। শেখের কোলা শেখ মুজিব উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৩হাজার ৮৯৭ ভোটারের মধ্যে সকাল দশটা পর্যন্ত ভোট প্রদান করেছে ১০০ ভোটার।

অন্যদি‌কে, ভোটারের উপস্থিতি কম বগুড়া-৪ আসনেও। কাহালুর মুরইল উচ্চবিদ্যালয়ে মোট ভোটার ৩ হাজার ২৪২ জন। সকাল দশটা পর্যন্ত ভোট প্রদান করেছে ৫০ জন। প্রিজাইডিং অফিসার আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া নন্দীগ্রামের ভোটকেন্দ্রগুলোর চিত্রও একই রকম।

বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান, বলেন, আইনশৃঙ্খলাবাহিনী সজাগ আছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটার সুযোগ নেই।

তিনি ভোটারদের নির্বিঘ্নে ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার অনুরোধ জানিয়েছেন। ঝুঁকিপূর্ণ এবং বেশি ভোটার যে কেন্দ্রগুলোতে রয়েছে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। অপদিকে স্বতন্ত্র প্রার্থীদের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়ার বিষয়ে তার কাছে কোনো অভিযোগ নেই বলেও জানান।

উল্লেখ্য, বগুড়ার দুটি আসনে মোট ২০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বগুড়া-৬ সদর আসনে ১১ জন এবং বগুড়া-৪ কাহালু-নন্দীগ্রাম আসনে ৯ জন।

নির্বাচন উপলক্ষে  দুই আসনে  ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটে ও ৩৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। পাশাপাশি মোতায়ন আছে ১৬ প্লাটুন বিজিবি। এছাড়াও ভোটে আইনশৃঙ্খলা রক্ষায় সাড়ে ৪ হাজার নিরাপত্তা কর্মী কাজ করছেন। প্রতি ভোটকেন্দ্রে গুরুত্ব বিবেচনায়

নিরাপত্তার জন্য ৩ জন পুলিশ সদস্য ছাড়াও এপিবিএন, আনসার ভিডিপিসহ ১৭ নিরাপত্তকর্মী কাজ করছেন।  ভোটকেন্দ্রের বাইরে ও নির্বাচনী এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশের স্ট্রাকিং ফোর্স ও বিজিবি সদস্যরা টহল দিচ্ছেন।

(ঢাকাটাইমস/১ফেব্রুয়ারি/এআর)