ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন

উকিল আবদুস সাত্তারের ছক্কা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২৬ | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:১৫

দলীয় সিদ্ধান্ত মেনে জাতীয় সংসদ থেকে পদত্যাগ। আবার উপনির্বাচনে নেমে নিজের ছেড়ে দেয়া সেই আসনেই ভোটে লড়া। তবে বিপরীতে শক্তিশালী প্রার্থী না থাকায় অনেকটা লড়াইবিহীন সেই ভোটে জিতেই ফিরলেন প্রবীণ রাজনীতিক উকিল আবদুস সাত্তার। বলা যেতে পারে তিনি ওয়াকওভারই পেলেন।

বুধবার ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপনির্বাচনে কলার ছড়া প্রতীক নিয়ে ৪৪ হাজার ৯১৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন পাঁচবারের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী উকিল আবদুস সাত্তার। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টি মনোনীত প্রার্থী আব্দুল হামিদ ভাসানী লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৫৮০ ভোট।

এ তথ্য নিশ্চিত করে জেলা নির্বাচন অফিস জানায়, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনে মোট ১৩২ কেন্দ্রে ভোট হয়েছে। এই আসনের মোট ভোটার সংখ্যা তিন লাখ ৭৩ হাজার ৩১৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৭ হাজার ৫০৩ ও নারী ভোটারের সংখ্যা এক লাখ ৭৫ হাজার ৮১৫ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের একজন ভোটার রয়েছেন।

১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশ থেকে দলটির ৭ এমপি পদত্যাগের ঘোষণা দেন। দলের সিদ্ধান্ত মেনে গত ১১ ডিসেম্বর তারা জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন। তাদের মধ্যে ছিলেন উকিল আবদুস সাত্তারও। তাদের পদত্যাগে শূন্য হওয়া আসনগুলোতেই বুধবার উপনির্বাচনের ভোট হয়।

আসনগুলো হলো—ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, চাঁপাইনবাবগঞ্জ-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হয়।

দলের সিদ্ধান্ত মেনে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করলেও উকিল আব্দুস সাত্তার আলোচনায় আসেন ফের উপনির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়ে। আকস্মিকভাবে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পদও ত্যাগ করেন তিনি। বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সব পদ থেকে বহিষ্কারও হন।

তফসিল ঘোষণার পর থেকেই উকিল আবদুস সাত্তারের হয়ে মাঠে ছিল স্থানীয় আওয়ামী লীগ। এমনকি তাকে এই আসন ছাড় দিতেই তারা সরে দাঁড়ান এই উপনির্বাচন থেকে। সাত্তার ভূঁইয়াকে জয়ী করতে মরিয়া ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এদিকে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর ৮ নম্বর ওয়ার্ডের ৪৬ নম্বর পরমানন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের তিন নম্বর বুথে ভোট দেন সাত্তার ভূঁইয়া।

ভোট দেওয়া শেষে স্বতন্ত্র এই প্রার্থী বলেন, ‘ইভিএমে ভোট দিতে পেরে ভালো লাগছে। জয়ের ব্যাপারে আমি নিশ্চিত। জয় লাভ করলে এলাকার যে সমস্ত কাজ বাকি রয়েছে সেগুলি সমাপ্ত করব।’

শেষমেষ নিজের ছেড়ে দেয়া সেই আসন পুনরুদ্ধার করেই ফিরলেন উকিল আবদুস সাত্তার। ষষ্ঠবারের মতো সংসদে যাওয়ার পথে ব্রাহ্মণবাড়িয়া বিএনপির প্রতিষ্ঠাতা সহসভাপতি।

বিএনপির প্রতিষ্ঠালগ্ন থেকে দলটির রাজনীতির সঙ্গে যুক্ত উকিল আবদুস সাত্তার ১৯৭৯ সালে তৎকালীন কুমিল্লা-১ (নাসিরনগর ও সরাইলের একাংশ) এবং বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। সেবার তিনি বিএনপির মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়েন।

এরপর ১৯৯১ সালে এবং ১৯৯৬ সালের দুটি সংসদ নির্বাচনে বিএনপির দলীয় প্রতীকে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের শরিক ইসলামী ঐক্যজোটের তৎকালীন মহাসচিব মুফতি ফজলুল হক আমিনীকে আসনটি ছেড়ে দেন আব্দুস সাত্তার। সেবার চারদলীয় জোট সরকারে তিনি টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী হন। আর ২০১৮ সালের নির্বাচনে ধানের শীষ প্রতীকে বিজয়ী হন। টেকনোক্র্যাট হিসেবে একবার প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :