কুষ্টিয়ায় বিচারকের সঙ্গে আইনজীবীর অশোভন আচরণ!

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৫৮

কুষ্টিয়ায় আদালতের এজলাসে দাঁড়িয়ে বিচারকের সঙ্গে অশোভন আচরণের অভিযোগ উঠেছে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাবেক পিপি নুরুল ইসলাম দুলালসহ কয়েকজন আইনজীবীর বিরুদ্ধে। বুধবার দুপুরে কুষ্টিয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল কুদ্দুসের আদালতে এ ঘটনা ঘটে।

তবে অভিযোগ অস্বীকার করেছেন আইনজীবী নুরুল ইসলাম দুলাল। উল্টো বিচারকের বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগ করেন তিনি।

আদালত সূত্রে জানা গেছে, দুপুর পৌনে ১টার দিকে বিচারক আব্দুল কুদ্দুসের আদালতে ২০১৮ সালের যৌতুক নিরোধ আইনের ১৮ ধারার একটি মামলার শুনানি শুরু হয়। এ সময় আদালত আসামির জামিন নামঞ্জুর করলে বিবাদী পক্ষের আইনজীবী নুরুল ইসলাম দুলাল উত্তেজিত হয়ে পড়েন এবং বিচারকের সঙ্গে অশোভন আচরণ করেন। বিবাদী পক্ষের আইনজীবী গোলাম সরোয়ার, প্রবীর কুমারও উপস্থিত ছিলেন।

এ ঘটনায় আদালতপাড়ায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। আইনজীবীর এমন আচরণে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট এজলাস ত্যাগ করে খাস কামরায় চলে যান। বাদী পক্ষের শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মুকাদ্দেস হোসেন মোকা ও সরোয়ার হোসেন।

আইনজীবীদের অভিযোগ, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল কুদ্দুসের আচরণ ভালো না। তিনি নিজেকে অনেক ক্ষমতাবান ও বড় মনে করেন। সিনিয়র আইনজীবীদের সঙ্গে অশোভন আচরণ করেন। ঠিক মতো দায়িত্ব পালন করেন না, দায়িত্ব পালনে ব্যর্থ। একজন বিচারক হিসেবে তার সচেতন হওয়া উচিত, আইনজীবীদের সঙ্গে ভালো আচরণ করা উচিত।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক আদালত পুলিশের একাধিক কর্মকর্তা ও সদস্যরা বলেন, দুপুর সাড়ে ১২টার দিকে একটি মামলার শুনানি চলছিল। আসামি পক্ষের আইনজীবীরা জামিনের আবেদন করলে বিচারক জামিন নামঞ্জুর করেন। এতে আইনজীবীরা উত্তেজিত হয়ে বিচারকের সঙ্গে অশোভন আচরণ করেন। এরপর ম্যাজিস্ট্রেট এজলাস ত্যাগ করে খাস কামরায় চলে যান। পরে আইনজীবীরাও এজলাস ত্যাগ করেন। আইনজীবীরাও বিচারকের বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগ তুলেছেন।

এ ঘটনার পর বিকাল ৫টা পর্যন্ত ওই বিচারক এজলাসে বসেননি। আদালতে গিয়ে এ বিষয়ে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল কুদ্দুসের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) অনুপ কুমার নন্দী বলেন, বিচারকের সঙ্গে আইনজীবীদের বাগবিতণ্ডার বিষয়টি শুনেছি। আমি আদালতের বাইরে আছি। এখন এ বিষয়ে বিস্তারিত বলতে পারছি না।

কুষ্টিয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি নুরুল ইসলাম দুলাল বলেন, আমার বিরুদ্ধে ম্যাজিস্ট্রেটের সঙ্গে অশোভন আচরণের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল কুদ্দুস আইনজীবীদের সঙ্গে দুর্ব্যবহার করেছেন। এতে আইনজীবীরা বিচারকের সঙ্গে তর্কাতর্কি করেছেন। এরপর বিচারক এজলাস থেকে নেমে যান। আইনজীবীরাও এজলাস ত্যাগ করেন।

(ঢাকাটাইমস/০১ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :