নতুন শেয়ার বাতিলের পর দর আরও নেমেছে, এক সপ্তাহে কত খোয়ালেন আদানিরা?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২০ | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০০

গত এক সপ্তাহে বিপুল ক্ষতির মুখে পাড়েছে ভারতীয় শিল্পগোষ্ঠী আদানি গ্রুপ। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকশের পর থেকে অব্যাহতভাবে পড়ছে আদানিদের শেয়ারের দর। বুধবার কেন্দ্রীয় বাজেট পেশ করা হয় দেশটিতে। আর ওই দিনেই ২০ হাজার কোটি টাকার নতুন শেয়ার ছাড়ার প্রক্রিয়া (এফপিও) বাতিল করে আদানি গোষ্ঠী। এর পর তাদের শেয়ারের দর আরও নেমে যায়।

গত এক সপ্তাহে আদানি গ্রুপের ক্ষতির পরিমাণ দাড়িয়েছে প্রায় আট লাখ ২২ হাজার কোটি টাকা।

এফপিও বাতিলের পর বৃহস্পতিবার যে পরিসংখ্যান দাড়িয়েছে, তাতে দেখা যায়, নতুন করে শুধু আদানি গোষ্ঠীর মূল সংস্থা ‘আদানি এন্টারপ্রাইসেস’-এর শেয়ারের দর পড়েছে ১০ শতাংশ। যদিও দিনের শুরুতে ঊর্ধ্বমুখী ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর পড়তে শুরু করে। গত ৯ দিনে ‘আদানি এন্টারপ্রাইসেস’-এর শেয়ারের দাম ৩৮ শতাংশ কমেছিল।

একইভাবে আদানি গোষ্ঠীর অন্য সংস্থাগুলোর শেয়ারের দামও বৃহস্পতিবার কমেছে অনেকটা। ‘আদানি টোটাল গ্যাস’, ‘আদানি পোর্টস অ্যান্ড সোশ্যাল ইকোনমিক জোন’, ‘আদানি গ্রিন এনার্জি’ এবং ‘আদানি ট্রান্সমিশন’-এর শেয়ারের দাম ১০ শতাংশ করে কমেছে।

২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি শেষ ৯ দিনে এই সংস্থাগুলির শেয়ারের দর কমেছে যথাক্রমে ৫১ শতাংশ, ৩৫ শতাংশ, ৪০ শতাংশ এবং ৩৭ শতাংশ।

আদানি পাওয়ার’ এবং ‘আদানি উইলমার’-এর শেয়ারের দাম বৃহস্পতিবার নতুন করে পড়েছে ৫ শতাংশ করে। গত ৯ দিনে তাদের শেয়ারের দাম কমে ২৩ শতাংশ করে।

আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি গত সপ্তাহেও বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তৃতীয় স্থানে ছিলেন। ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী বৃহস্পতিবার তার অবস্থান দাড়ায় ১৬।

রয়টার্সের খবর, ইতিমধ্যে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে দেশের অন্য ব্যাংকগুলোর কাছে ঋণের পরিসংখ্যান চাওয়া হয়েছে। আদানি গোষ্ঠীকে কোন ব্যাংক কত টাকা ঋণ দিয়েছে, তার খুঁটিনাটি তথ্য চেয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আর্থিক সমীক্ষা সংস্থা ক্রেডিট লায়োনাইস সিকিউরিটিস এশিয়ার(সিএলএসএ) আন্দাজ অনুযায়ী, ২০২২ সালে আদানি গোষ্ঠীর মোট ঋণের পরিমাণ ২ লাখ কোটি টাকা, যার অন্তত ৪০ শতাংশ ভারতীয় ব্যাংকগুলোর কাছ থেকে নেওয়া হয়েছে।

আদানি গ্রুপ অবশ্য বলছে, তাদের ওপর লগ্নিকারীদের সম্পূর্ণ আস্থা রয়েছে। যদি বাস্তব তার উল্টো।

আমেরিকার বিনিয়োগ সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ গত সপ্তাহে একটি রিপোর্ট প্রকাশ করে, যাতে আদানিদের বিরুদ্ধে কারচুপির অভিযোগ আনা হয়। তার পর থেকেই ধস নামতে শুরু করে আদানি গ্রুপের শেয়ার বাজারে।

হিন্ডেনবার্গের রিপোর্টে দাবি করা হয়েছে, কারচুপির মাধ্যমে ধনী হয়েছেন আদানিরা। তারা কৃত্রিমভাবে তাদের শেয়ারের দর বাড়িয়েছেন। এভাবে শেয়ার বাজারে লগ্নিকারীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

হিন্ডেনবার্গের রিপোর্টের পর ৪১৩ পৃষ্ঠার জবাবে খুঁটিনাটি উল্লেখ করে আত্মপক্ষ সমর্থনের একাধিক যুক্তি দিয়েছে আদানি গ্রুপ।

তাদের দাবি, হিন্ডেনবার্গের রিপোর্ট ভারতের উপর পরিকল্পিত হামলা। এর নেপথ্যে রয়েছে ষড়যন্ত্র। কিন্তু আদানিদের জবাবের পরেও শেয়ার বাজারে তাদের অবস্থানের কোনো উন্নতি হয়নি। সূত্র আনন্দবাজার।

(ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

ইসরায়েলে ইরানি হামলার জন্য দায়ী নেতানিয়াহু: এরদোয়ান

কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি সু চি 

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আরব আমিরাত, ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু  

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ

এই বিভাগের সব খবর

শিরোনাম :