আইনজীবীর সহকারীরা বিচারব্যবস্থার অপরিহার্য অংশ: স্পিকার

প্রকাশ | ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৬ | আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আইনজীবীর সহকারীরা বিচারব্যবস্থার অপরিহার্য অংশ। তারা সেবার প্রত্যয় নিয়ে দায়িত্ব পালন করেন বলেই বিচার প্রার্থীদের ন্যায়বিচার প্রাপ্তি সহজতর হয়েছে।

তিনি বলেন, আইনি সমস্যা সমাধানে আইনজীবীর সহকারীরা সুদীর্ঘকাল ধরে কর্মদক্ষতা ও অভিজ্ঞতার পরিচয় দিয়ে চলেছেন।

শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে 'বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির ৫ম মহাসম্মেলন ২০২৩' অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ আইনজীবী সহকারী সমিতির সভাপতি মো. নুর মিয়ার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সমিতির সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম স্বাগত বক্তব্য পাঠ করেন। ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান মো. রবিউল আলম বুদু, ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুন নুর দুলাল এবং সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকির বক্তব্য রাখেন। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী মো. মাহবুব আলী এমপি, রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এমপি এবং আইনমন্ত্রী আনিসুল হক এমপি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আইনজীবী সহকারীরা যথাযথ আইনী কাঠামোর মধ্য দিয়ে যেন তাদের দায়িত্ব পালন করতে পারেন এবং তাদের জীবনমানের উন্নয়ন ঘটে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, বাংলাদেশ আজ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমেই শোষণ, বৈষম্যমুক্ত উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠিত হবে।

'এই শাসনতন্ত্র শহীদের রক্ত দিয়ে লেখা'- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই কথাটির উদ্ধৃতি দিয়ে স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধান কারো দান, অনুকম্পা বা কোনো সন্ধি-আলোচনার মাধ্যমে পাওয়া যায়নি।

তিনি বলেন, আইনের শাসন সমুন্নত রেখে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর মাধ্যমে সংবিধানের সুফল সকলের নিকট পৌঁছে দিতে পারলেই এই সংবিধান অর্থবহ হবে। 

তিনি বলেন, তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এই সময়ে ভার্চুয়াল কোর্ট এবং ই-জুডিশিয়ারী পরিচালিত হচ্ছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আইনজীবী সহকারীদেরকে আইটি ও আইসিটি সেক্টরে পর্যাপ্ত দক্ষতা অর্জন করতে হবে। সুষ্ঠুভাবে দায়িত্ব পালন করে আইনজীবী সহকারীরা ন্যায়বিচার প্রতিষ্ঠার মাধ্যমে দেশ, সমাজ ও জাতি গঠনে মূল্যবান অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্পিকার। 

আইনজীবী সহকারী সমিতির এ মহাসম্মেলনে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, বাংলাদেশ বার কাউন্সিলের নেতৃবৃন্দ, আইনজীবী, বিভিন্ন জেলা থেকে আগত আইনজীবী সহকারী প্রতিনিধি, ভারত থেকে আগত আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৩ফেব্রুয়ারি/ইএস)