ফ্রান্সের টোটাল এনার্জিস শেয়ার সরিয়ে নিলে আর্থিক ভিত ভাঙবে আদানি গোষ্ঠীর!

প্রকাশ | ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২০ | আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:৩৮

ঢাকা টাইমস ডেস্ক

হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশ্যে আসার পরই ধসের শুরু। সম্পদমূল্য কমার পাশাপাশি ভারতের আদানি গোষ্ঠীর শেয়ারেও পতন অব্যাহত। আদানির সঙ্গে ব্যবসা আছে ফ্রান্সের টোটাল এনার্জিসের। তাদের ৩৭ শতাংশেরও বেশি শেয়ার আদানি গোষ্ঠীতে। ভারতীয় মুদ্রায় প্রায় ২ লাখ ৪৭ হাজার কোটি।

টোটাল এনার্জিস তাদের বিপুল পরিমাণ এই শেয়ার সরিয়ে নিলে আলোচনায় থাকা আদানি গোষ্ঠীর পরিস্থিতি আরও যে খারাপ হবে, বলাই বাহুল্য। কারণ হিনডেনবার্গ রিপোর্টের পর পতন অব্যাহত থাকা আদানি গোষ্ঠীর আদানি গ্রিন এনার্জি, আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস, আদানি উইলমার, আদানি ট্রান্সমিশনসহ বেশ কিছু সংস্থার শেয়ার শুক্রবারও ঘুরে দাঁড়াতে পারেনি।

শেয়ার বাজারে টানা রক্তক্ষরণ চলছে আদানি গোষ্ঠীর। যদিও এই পরিস্থিতিতে ফ্রান্সের টোটাল এনার্জি আদানি টোটাল গ্যাসে তাদের শেয়ার রাখার বিষয়টি নতুন করে বিবেচনা করেনি বলেই জানিয়েছে। তবে ফরাসি এই কোম্পানিটি বিনিয়োগ সরিয়ে নিলে ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সাম্রাজ্যের আর্থিক ভিত্তি যে নড়বড়ে হবে সেটি নিশ্চিত।

প্রসঙ্গত, গেল সপ্তাহে পুঁজিবাজার সংক্রান্ত গবেষণা সংস্থা হিনডেনবার্গ এক প্রতিবেদনে আদানি গোষ্ঠীর শেয়ার কারসাজির খবর দেয়। ওই রিপোর্ট প্রকাশের পর থেকেই আদানির ১০টি সংস্থার শেয়ারে ধস নামে। পতনের সেই ধারা অব্যাহতই আছে।

যদিও আদানি গোষ্ঠী অভিযোগ করেছে, হিনডেনবার্গ স্বল্পমেয়াদি মুনাফার জন্য এই রিপোর্ট তৈরি করেছে। ভারতের অগ্রগতিকে রোখার চক্রান্ত হিসেবেও মন্তব্য করেছেন তারা। আদানির এমন বিবৃতির পর হিনডেনবার্গ বলেছে, ‘জাতীয়তাবাদের আড়ালে প্রতারণা ঢাকা দেওয়া যায় না।’

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/ডিএম)