রাশিয়া থেকে জব্দ করা অর্থ ইউক্রেনকে দিতে যুক্তরাষ্ট্রের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৭

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড শুক্রবার বলেছেন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে ইউক্রেনকে সহায়তা করার জন্য জব্দ করা রাশিয়ান অর্থ ব্যবহার শুরু করার অনুমতি দিয়েছেন। মার্কিন মিডিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ওয়াশিংটনে গারল্যান্ড এবং ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিনের মধ্যে বৈঠকের সময় এই ঘোষণাটি এসেছে। ইউক্রেন আক্রমণের প্রায় এক বছর পরে এ ধরনের সিদ্ধান্ত এসেছে।

গারল্যান্ডের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ‘আজ, আমি ঘোষণা করছি যে আমি ইউক্রেনে ব্যবহারের জন্য বাজেয়াপ্ত করা রাশিয়ান সম্পদের প্রথম স্থানান্তর অনুমোদন করেছি।’

তিনি যোগ করেছেন, এপ্রিল মাসে নিষেধাজ্ঞা ফাঁকির অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে রাশিয়ান অলিগার্চ কনস্ট্যান্টিন মালোফেয়েভের কাছ থেকে বাজেয়াপ্ত করা সম্পদ থেকে এই অর্থ আসবে।

সিএনএনকে গারল্যান্ড বলেছেন, ‘ইউক্রেনের জনগণকে সমর্থন করার জন্য’ এই অর্থ স্টেট ডিপার্টমেন্টে যাবে।

কোস্টিন এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন, ৫০ লাখ ৪০ হাজার ডলারের বাজেয়াপ্ত সম্পত্তি ‘ইউক্রেন পুনর্গঠনের’ কাজ ব্যয় হবে। রাশিয়ান অলিগার্চদের অবৈধ সম্পদ বাজেয়াপ্ত করার লক্ষ্যে নতুন আইন দেখে আমরা আনন্দিত।’

তিনি আরও বলেন, ‘সমস্ত ইউক্রেনীয়রা, কোন না কোন উপায়ে, এই যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের জনগণ যে সমস্ত ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য ক্ষতিপূরণ পায় তা নিশ্চিত করা আমাদের বাধ্যবাধকতা।’

কোস্টিন তার টুইট থ্রেডের শেষে যোগ করেছেন, ‘জবাবদিহিতার অন্তর্নিহিত অংশ হল যে অপরাধী ক্ষতির জন্য অর্থ প্রদান করে।’

রাশিয়ান কোটিপতি মালোফেয়েভকে পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়নের অন্যতম উৎস হিসেবে বিবেচনা করা হয়।

এপ্রিল মাসে, ইউএস ট্রেজারি মালোফেয়েভের নেতৃত্বে প্রায় ৪০ জন ব্যক্তি এবং সংস্থার একটি নেটওয়ার্ককে কালো তালিকাভুক্ত করেছে। নিষেধাজ্ঞা ফাঁকি দেওয়ার অভিযোগ ছিল তাদের ওপর।

যখন বিচার বিভাগ মালোফেয়েভকে অভিযুক্ত করেছিল তখন গারল্যান্ড সাংবাদিকদের বলেছিলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পাওয়ার পরে, মালোফেয়েভ গোপনে ইউরোপ জুড়ে মিডিয়া আউটলেটগুলি অর্জন এবং চালানোর জন্য সহ-ষড়যন্ত্রকারীদের ব্যবহার করে নিষেধাজ্ঞাগুলি এড়াতে চেষ্টা করেছিলেন।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার নাগরিক এবং সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বেশ কয়েকটি প্যাকেজ ঘোষণা করেছে।

ট্রেজারি ডিপার্টমেন্টের নিষেধাজ্ঞাগুলি সাধারণত মার্কিন এখতিয়ারের অধীনে যে কোনো সম্পদকে লক্ষ্যবস্তুতে জব্দ করতে চায় এবং যার মধ্যে মার্কিন শাখা রয়েছে এমন আর্থিক প্রতিষ্ঠানগুলিসহ যে কোনো আমেরিকান ব্যক্তি বা সত্তাকে তাদের সাথে ব্যবসা করা থেকে নিষিদ্ধ করতে চায়।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :