ধর্ম অবমাননাকর আর্টিকেল না সরানোয় উইকিপিডিয়া বন্ধ করলো পাকিস্তান

প্রকাশ | ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২৭ | আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, ধর্মের নিন্দা করে এবং অবমাননা করে, এ জাতীয় কন্টেন্ট সরাতে রাজি না হওয়ায় উইকিপিডিয়া বন্ধ করেছে পাকিস্তান। শনিবার একটি মিডিয়া রিপোর্টে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সংবাদ মাধ্যম দ্য নিউজ জানিয়েছে, পাকিস্তান টেলিকম অথরিটি (পিটিএ) ৪৮ ঘন্টার জন্য উইকিপিডিয়া পরিষেবাগুলিকে অবনমিত করার কয়েকদিন পরেই উইকিপিডিয়ার কন্টেন্টগুলো কালো তালিকাভুক্তি করা হয়। নির্দেশনা ছিল যদি কোনো কন্টেন্ট ‘নিন্দাজনক’ বলে বিবেচিত হয় এবং সেটি মুছে ফেলা না হয় তবে ব্লক করে দেওয়া হবে।

শুক্রবার রাতে পিটিএ-র একজন মুখপাত্র উইকিপিডিয়া ব্লক করার বিষয়ে বলেন, ‘হ্যাঁ’ এটি ব্লক করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে পিটিএ ৪৮ ঘন্টার জন্য উইকিপিডিয়ার ওয়েবসাইটে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়।

পিটিএর মুখপাত্র বলেছেন, উইকিপিডিয়া একটি নোটিশ জারি করে উল্লিখিত বিষয়বস্তু ব্লক/অপসারণের জন্য যোগাযোগ করা হয়েছিল। শুনানির সুযোগও দেওয়া হয়েছিল; যাইহোক, প্ল্যাটফর্মটি নিন্দামূলক বিষয়বস্তু অপসারণ করেনি বা কর্তৃপক্ষের সামনে হাজির হয়নি।

প্ল্যাটফর্মের পক্ষ থেকে ইচ্ছাকৃতভাবে পিটিএর নির্দেশনা মেনে চলতে ব্যর্থ হওয়ার কারণে উইকিপিডিয়ার পরিষেবাগুলিকে ৪৮ ঘন্টার জন্য অবনমিত করা হয়েছিল এবং ধর্ম অবমাননাকর কন্টেন্টগুলো মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল।

মুখপাত্র বলেছেন, যদি রিপোর্ট করা বেআইনি বা আপত্তিকর বিষয়বস্তু ব্লক অথবা মুছে ফেলা হয় তাহলে উইকিপিডিয়ার পরিষেবার পুনরুদ্ধার পুনর্বিবেচনা করা হবে।

পাকিস্তান পূর্বেও ধর্মনিন্দাজনক কন্টেন্টের কারণে ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রেখেছিল।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এসএটি)