প্রমোদতরী এমভি ‘গঙ্গা বিলাস’ সুন্দরবনে পৌঁছেছে

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫২

ভারতের প্রমোদতরী এমভি ‘গঙ্গা বিলাস’ বাংলাদেশের সুন্দরবনে পৌঁছেছে। শনিবার দুপুরে নদীপথে বাংলাদেশ সীমানায় প্রবেশ করে। এরপর দুপুর ২টায় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাগেরহাটের মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করে গঙ্গা বিলাস। এখানে সরকারের নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রমোদতরী গঙ্গা বিলাসকে অভ্যর্থনা জানান। এসময় ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রমোদতরীূ মোংলা বন্দরে অবতরণের পর বিদেশি পর্যটকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মন্ত্রী। পরে কেক কাটা হয়। দেশের আতিথেয়তা পেয়ে পর্যটকরা উচ্ছ্বাস প্রকাশ করেন। একে অপরকে কেক খাওয়ান।

এসময় নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রমোদতরী গঙ্গা বিলাস বাংলাদেশে আসায় আমরা দারুণ আনন্দিত। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক সব সময় বন্ধুত্বের। দেশি-বিদেশি পর্যটকদের নির্বিঘ্ন চলাচল করতে স্থানীয় প্রশাসন সব সময় সতর্ক থাকে। এখানে আসা পর্যটকরা নির্বিঘ্নে সুন্দরবন ঘুরবেন। বন্ধুপ্রতিম দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে সরকার বন্ধ পরিকর।

এমভি গঙ্গা বিলাসের ট্যুর অপারেটর জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান সাংবাদিকদের বলেন, এটি পৃথিবীর সবচেয়ে লং ট্যুর রিভার ক্রুজ। এটি ৩২০০ কিলোমিটার নদী পথ পাড়ি দিবে। বাংলাদেশ-ভারতের ২৭টি নদী ও ৫০টি পর্যটন কেন্দ্রে যাবে। শনিবার বিকালে প্রমোদতরীতে থাকা বিদেশি পর্যটকদের নিয়ে বাগেরহাটের বিশ্ব ঐতিহ্যের অংশ ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে যান। সেখানে তারা মসজিদটি ঘুরে দেখেন। প্রায় সাড়ে ছয়শ বছরের পুরানো মসজিদের নির্মান শৈলী দেখে তারা মুগ্ধ হন। রবিবার তারা সুন্দরবন ঘুরবেন। এরপর বাগেরহাটের মোরেলগঞ্জ, বরিশাল, ঢাকা, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রংপুর ও কুড়িগ্রামে যাবে প্রমোদতরীটি। ৫১ দিনের এ ট্যুরে ১৭ ফেব্রুয়ারি কুড়িগ্রামের চিলমারী হয়ে ভারতের আসামে ঢুকবে। এরপর ১ মার্চ আসামের ধুপড়ি হয়ে আসামের শেষ সীমান্তে ডিব্রæগড়ে গিয়ে নামবেন জাহাজের এই পর্যটকেরা বলে জানান এই ট্যুর অপারেটর।

তিনটি ডেকসহ এমভি গঙ্গা বিলাসের দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা ও প্রস্থে ১২ মিটার। এর ২৮টি বিলাসবহুল কামরায় সুইজারল্যান্ডের ২৭ জন ও জার্মানির ১ জন ভ্রমণ করছেন। গঙ্গা বিলাস সুন্দরবন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর ছয় দিন এ দেশের জলপথ পাড়ি দেবে বলে স¤প্রতি নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব (বোর্ড ও গণসংযোগ) মো. মাকরুজ্জামান বলেন, সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশের পর গঙ্গা বিলাসের পর্যটকদের খুলনা জেলার কয়রা উপজেলার আংটিহারায় অনবোর্ড ইমিগ্রেশন করা হয়। কলকাতার গঙ্গাবক্ষ থেকে নদীয়া দিয়ে বাংলাদেশে প্রবেশ করা জাহাজটির চূড়ান্ত গন্তব্য আসামের ডিব্রæগড়। গঙ্গা বিলাস’ দেশের অভ্যন্তরে থাকাকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ এবং নৌপথ ব্যবহারের জন্য ভয়েস পারমিশন প্রদান এবং ভয়েস পারমিশনের সার্বিক মনিটরিং করে। আগামী ১৩ মার্চ ‘গঙ্গা বিলাস’ আসামের ডিব্রুগড় থেকে একই পথে ফেরার কথা রয়েছে বলে জানান এই বন্দর কর্মকর্তা।

ভারতের উত্তর প্রদেশের বারাণসী থেকে বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত নদীপথে মোট ৩ হাজার ২০০ কিলোমিটার পাড়ি দেবে বিশ্বের সবচেয়ে দীর্ঘযাত্রার প্রমোদতরি গঙ্গা বিলাস। এ যাত্রাপথে সময় লাগার কথা ৫১ দিন।

(ঢাকাটাইমস/৪ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :