বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যে বাণিজ্য বাড়বে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৩৮

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার অভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন লক্ষ্য রয়েছে। এছাড়া দুদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেছেন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা মুক্ত প্রবেশাধিকার চুক্তি, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি দুদেশের মধ্যে যোগাযোগ সহজতর করবে এবং বাণিজ্য ও বিনিয়োগ বাড়াবে।

শুক্রবার প্রিটোরিয়ায় দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্যান্ডিথ মাশেগোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, পারস্পরিক প্রচেষ্টায় বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য এক বিলিয়ন ডলারে উন্নীত হতে পারে।

প্রতিমন্ত্রী সম্ভাবনার মূল্যায়ন ও ব্যবসায়িক বিষয়ে আলোচনার জন্য বিভিন্ন চেম্বারের কর্মকর্তা ও ব্যবসায়ীদের সমন্বয়ে একটি বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা বিজনেস কাউন্সিল গঠনের প্রস্তাব করেন।

দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সাম্প্রতিক উচ্চ পর্যায়ের সফরের কথা উল্লেখ করেন। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকান ও বাংলাদেশী উভয়েই ধৈর্যশীল ও উদ্যোগী মানুষ।

তিনি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রে আরও সহযোগিতার ওপর জোর দেন। তিনি দক্ষিণ আফ্রিকায় পর্যটন, টেক্সটাইল ও অন্যান্য খাতে বিনিয়োগে বাংলাদেশীদের স্বাগত জানান। তিনি প্রস্তাব করেন যে, উভয় পক্ষ কৃষি ও শান্তিরক্ষার ক্ষেত্রে জ্ঞান বিনিময় করতে পারে। তিনি আশ্বাস প্রদান করেন যে, দক্ষিণ আফ্রিকা সরকার বাংলাদেশী আবেদনকারীদের ভিসা পদ্ধতি সহজ করার চেষ্টা করবে।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতিসংঘে বাংলাদেশের প্রার্থীতার পক্ষে সমর্থনের জন্য দক্ষিণ আফ্রিকা সরকারকে ধন্যবাদ জানান এবং আরও কয়েকটি প্রার্থীতার পক্ষে সমর্থন চান।

তিনি রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের জন্য দক্ষিণ আফ্রিকা সরকারকে ধন্যবাদ জানান এবং মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত লোকদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের লক্ষ্যে সহযোগিতা কামনা করেন।

উভয় পক্ষ বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য একসাথে কাজ চালিয়ে যেতে সম্মত হয়েছে।

বৈঠকে দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের হাইকমিশনার ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :