বাড়ছে প্রকোপ

দেশে বছরে ক্যানসারে মৃত্যু লাখের বেশি, আক্রান্ত দেড় লাখ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২:১২

আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার’র (আইএআরসি) অনুমিত হিসাব বলছে, প্রতিবছর বাংলাদেশে দেড় লাখ মানুষ মরণব্যধি এই রোগে আক্রান্ত হন। এর মধ্যে ১ লাখ ৮ হাজারই মারা যান।

আজ শনিবার বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে চট্টগ্রামের অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে জনসচেতনতামূলক অনুষ্ঠানে এ তথ্য প্রকাশ করা হয়। ‘ক্যানসার রোগীর চিকিৎসায় ও যত্নে ঘাটতি অতিক্রম করতে হবে’ স্লোগানকে সামনে রেখে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। এতে স্বাগত বক্তব্য রাখেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের নবনিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. আনানথ এন রাও।

অনুষ্ঠানে উপস্থিত রোগীদের মধ্যে চিকিৎসার অভিজ্ঞতা বর্ণনা করে বক্তব্য উপস্থাপন ও প্রশ্ন উত্তর পর্বে অংশগ্রহণ করেন- আব্দুল হান্নান, মোহাম্মদ জুলফিকার ও রাফায়েত।

ডা. রবিউল হোসেন বলেন, চট্টগ্রামে এখনো পরিপূর্ণ ক্যানসার চিকিৎসা কেন্দ্র গড়ে ওঠেনি- তাই আমাদেরকে এই বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। সেই লক্ষে আমরা ভারতের স্বনামধন্য চিকিৎসাসেবা প্রতিষ্ঠান অ্যাপোলো হাসপাতালের সঙ্গে যৌথভাবে কাজ করছি।

তিনি বলেন, ইতিমধ্যে স্বল্প খরচে রক্তের ক্যানসারে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিচ্ছে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল। বর্তমানে টেলিহেলথ ব্যবস্থার মাধ্যমে অ্যাপোলো হাসপাতালের অন্যান্য দেশের চিকিৎসকদের সাথে চট্টগ্রামের অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে চিকিৎসা দেয়ার ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে- যা ক্যানসার রোগীদের সঠিক রোগ নির্ণয়, চিকিৎসা পদ্ধতি নির্ধারণ, ক্যানসার রোগীদের অপারেশন কিংবা কেমোথেরাপি, রেডিওথেরাপি পরবর্তী চিকিৎসা ও চেকআপ চট্টগ্রামেই করা যাবে এবং এতে ক্যানসার রোগীদের চিকিৎসা সাশ্রয়ী হবে।

অনুষ্ঠানে ক্যানসার সচেতনতা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের হেমাটোলজি বিভাগের অ্যাসোসিয়েট কনসালটেন্ট ডা. ফাহমিদা আহমেদ।

তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ মানুষ মত্যুবরণ করেন ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে। চিকিৎসকদের মতে জনসচেতনতার অভাবেই ক্যানসারের প্রকোপ বাড়ছে।

তিনি আরও বলেন, ক্যানসার নিয়ন্ত্রণের ৪টি গুরুত্বপূর্ণ উপদান হলো- প্রাথমিক প্রতিরোধ, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সূচনায় ক্যানসার নির্ণয়, চিকিৎসা ও প্রশমন সেবা বা পেলিয়েটিভ চিকিৎসা। তাই ক্যানসার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন।

অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন ডা. ইফাত শারমিন। সমাপ্তি ঘোষণা করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের পরিচালনা প্রধান রিয়াজ হোসেন।

এদিকে বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্বিবিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের উদ্যোগে ওয়েবিনারের আয়োজন করা হয়। এতে বক্তরা বলেন, ক্যানসারে আক্রান্তদের মধ‌্যে সাত হাজারেরও বেশি মানুষ রক্তের বিভিন্ন ক্যানসারে আক্রান্ত হন।

বক্তারা জানান, নন হজকিন ও হজকিন লিম্ফোমা, লিউকেমিয়া, মায়েলোমা রক্তের ক্যানসারের অন্তর্গত। ধরন ভেদে চিকিৎসায়ও ভিন্নতা হয়ে থাকে এবং রোগের পর্যায় বা ঝুঁকি বিবেচনা করে রোগের চিকিৎসা দেওয়া হয়। রক্তের অনেক ক্যানসারের ক্ষেত্রেই সুচিকিৎসার মাধ্যমে দীর্ঘদিন ভালো থাকা যায়। তবে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন রোগের আধুনিক চিকিৎসার ব্যবস্থা থাকলেও রক্তের ক্যানসার চিকিৎসায় অস্থিমজ্জা প্রতিস্থাপনের ব্যবস্থা না থাকাকে দুঃখজনক বলেন চিকিৎসকরা।

হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার সালাউদ্দিন শাহ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ এর ভিসি ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বক্তব্যে দেশে ক্যানসার মোকাবিলায় পাঁচটি চ্যালেঞ্জের কথা উঠে আসে। এগুলো হলো- ক্যানসার রোগীর নিবন্ধন নেই, ক্যানসার বিষয়ে কৌশলপত্র নেই, জাতীয় পরিকল্পনা নেই, চিকিৎসায় ব্যয় অত্যন্ত বেশি এবং সাধারণ মানুষ সচেতন নন। তবে নীতিনির্ধারক ও পেশাজীবীরা যৌথভাবে কাজ করলে পরিস্থিতির উন্নতি সম্ভব বলে জানান বক্তারা।

অনুষ্ঠানে রক্তের ক্যানসার নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা হয়। বলা হয় দিন দিন দেশে রক্তের বিভিন্ন ধরনের ক্যানসারে আক্রান্তের হার বাড়ছে। এর মধ্যে আছে নন হজকিন ও হজকিন লিম্ফোমা, লিউকোমিয়া, মায়েলোমা। রক্তের ক্যানসারের লক্ষণের মধ্যে আছে ক্লান্তি ও দুর্বলতা, শ্বাসকষ্ট, খসখসে চামড়া ও চামড়ায় ফুসকুড়ি, অবসাদ ভাব, ওজন কমে যাওয়া, হাড় ও সন্ধিতে ব্যথা, বুক ধড়ফড় করা, ঘনঘন জ্বর হওয়া, অস্বাভাবিক রক্তক্ষরণ, পায়ে পানি জমে যাওয়া।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনের সময় নবীন চিকিৎসকদের উদ্দেশে হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. সালাহউদ্দীন শাহ।

(ঢাকাটাইমস/০৪ফেব্রুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :