দাম্পত্য জীবনে ভরপুর সুখ আসে কোন দিন

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪০

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

সুস্থ, সুখী দাম্পত্য সবসময়ই একটি আকাঙ্খিত বিষয়। তবে বিবাহিত দম্পতিরা দীর্ঘায়ু, সুখী এবং স্বাস্থ্যবান জীবনযাপন লাভ করে। একটি ভালো বিবাহিত সম্পর্ক ভালোবাসা দীর্ঘস্থায়ী করে, উপভোগ্য যৌন সম্পর্ক ও সুস্বাস্থ্য নিশ্চিত করে। বিয়ের পর দম্পতিদের যৌন সম্পর্ক বেশি আনন্দদায়ক এবং উপভোগ্য।

প্রত্যেকে মেয়েই চায় এমন একজন সঙ্গী, যে তার মনের চাহিদাগুলো বুঝতে পারবে বা মেটাতে পারবে। মেয়েরা ভালো লাগার বিষয়গুলো সাধারণত মুখে প্রকাশ করতে চায় না, তবে ছেলেদের কিছু গুণই মেয়েদের না বলা কথা প্রকাশ করে দেয়। ছেলেরা সহজেই মেয়েদেরকে কাছে টানে কিন্তু মেয়েরা তেমন সহজেই ছেলেদের কাছে টানতে পারে না। ছেলেদের কিছু ভালো গুণ দেখেই মেয়েরা কাছে টানতে শুরু করে।

খিদে পাওয়া, ঘুম পাওয়ার মতো যৌনতাও মানুষের একটি স্বাভাবিক প্রবৃত্তি। নিঃসন্দেহে জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ও বটে। শারীরিক ঘনিষ্ঠতা দু'টি মানুষের সম্পর্কের রসায়নকে দৃঢ় করে। অনেকেই মনে করেন যে, পুরুষের তুলনায় নারীর যৌনতা খানিক হলেও বেশি জটিল। তবে শুধু আজ নয়, বহু যুগ আগে থেকেই নারীর যৌনতার স্বরূপ অত্যন্ত চর্চিত একটি বিষয়। বিভিন্ন যুগে বিভিন্ন গবেষণায় নারী-যৌনতার ভিন্ন ভিন্ন তথ্য উঠে এসেছে।

 'সুপারড্রাগ' নামক একটি অনলাইন সংস্থা সমীক্ষা চালিয়ে নারী-যৌনতা সম্পর্কিত অবাক করা একটি তথ্য পেশ করেছে। সমীক্ষায় উঠে এসেছে সপ্তাহে একটি নির্দিষ্ট দিনে নারীদের যৌনাকাঙ্ক্ষা প্রবল হয়। অন্যান্য দিনের তুলনায় শনিবার নারীর যৌন ইচ্ছে তীব্রতর হয়। কারণ হিসাবে যা উঠে এসেছে তা হল, শনিবার মানেই সপ্তাহ শেষের ছুটির আমেজ। সারা সপ্তাহ হাড় ভাঙা পরিশ্রমের পর ছুটির দিনগুলিতে প্রিয়জনের স্পর্শ পাওয়ার দুর্নিবার ইচ্ছে বেশি সক্রিয় হয়ে ওঠে মহিলাদের মধ্যে। কোথাও গিয়ে একটা নিশ্চয়তা ও মানসিক শান্তিও কাজ করে। কারণ যৌনতা তো শুধু শারীরিক নয়, তার মানসিক দিকটিও বেশ গুরুত্বপূর্ণ।

এছাড়া পিরিয়ডের ওপর ভিত্তি করে নারীর যৌন তৃপ্তি। মাসের প্রথম পিরিয়ডের প্রথম দিন থেকে তার মাসিক চক্র শুরু হয়। সাধারণত ৫ দিন পিরিয়ড থাকে। এই ৫ দিনে নারী সেক্সের প্রতি উদাসীন থাকে।

পিরিয়ডের সময় নারীর যৌন আকাঙ্ক্ষা এবং প্রাণশক্তি কম থাকে। প্রথম পিরিয়ড শেষ হওয়ার পরের সপ্তাহ থেকেই তাদের আকাঙ্ক্ষা চূড়ান্তে পৌঁছে। পিরিয়ড শুরুর পর ১২তম দিনে নারীরা আবারো সেক্সে আগ্রহী হয়ে ওঠেন। ১২তম থেকে ১৪তম দিন পর্যন্ত নারীরা প্রতিদিনই সেক্স করতে আগ্রহী থাকেন। এই সময়টাই নারীদের যৌন আকাঙ্ক্ষার চূড়ান্ত সময়।

বিশেষ করে ১৩তম বা ১৪তম দিনে তাদের আকাঙ্ক্ষা চূড়ায় থাকতে পারে। লক্ষণীয় বিষয় হলো, এ সময় তাদের যে সেরা মানের সঙ্গম প্রয়োজন তা নয়। মূলত সেক্স করলেই তারা এ সময় চরম তৃপ্তি লাভ করেন। এক মাসের শেষ পিরিয়ডের শেষ দিনটিতে আবারো তীব্র আকাঙ্ক্ষ অনুভ করেন নারীরা। প্রথম পিরিয়ডের পর ১৫তম এবং ১৬তম দিনে তারা অহরহ সেক্স করতে প্রস্তুত থাকে। সচেতনতা ও সতর্ক আচরণ সুস্থ ও দীর্ঘজীবি সুখী দাম্পত্য জীবনের অনেকটা নিশ্চয়তা দিতে পারে।

ঢাকাটাইমস/০৫ ফেব্রুয়ারি/আরজেড)