ভোটের আগে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর সুপারিশ

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৪৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালু করার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। রবিবার জাতীয় সংসদ ভবনে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ সচিবালয়ের সহকারী পরিচালক (গণসংযোগ অধিশাখা-২) মো. জয়নাল আবেদীন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মো. আবু জাহির, মো. ছলিম উদ্দীন তরফদার, সেখ সালাহউদ্দিন, রাবেয়া আলীম ও মেরিনা জাহান অংশ নেন।

বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তরের ময়মনসিংহ জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পগুলোর সার্বিক কার্যক্রমের সর্বশেষ অবস্থা এবং বাস্তবায়ন অগ্রগতি; বিআরটিসির বর্তমান অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন এবং পঞ্চবটি থেকে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও দোতলা রাস্তা নির্মাণ প্রকল্পের সার্বিক কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ ছাড়া আগের সভায় নেওয়া সুপারিশ বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতিও পর্যালোচনা করা হয়।

বৈঠকে ময়মনসিংহ জোনের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কাজে সন্তোষ প্রকাশ করা হয় এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে সব কাজ শেষ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সাবেক অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জামাল উদ্দিন ও এ এস এম শাহরিয়ার চৌধুরীর অনিয়ম ও দুর্নীতির বিষয়ে তদন্ত করে একটি রিপোর্ট দিতে কমিটির সদস্য মো. আবু জাহিরকে আহ্বায়ক এবং এনামুল হক ও ছলিম উদ্দীন তরফদারকে সদস্য করে একটি সংসদীয় কমিটি গঠন করা হয়। কমিটিকে আগামী সভায় প্রতিবেদন দিতে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ, সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে শহীদদের রুহের শান্তি কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বিআরটিএ ও বিআরটিসির চেয়ারম্যান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের প্রকল্প পরিচালকরা, ঢাকা বিআরটি কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 (ঢাকাটাইমস/০৫ফেব্রুয়ারি/আরকেএইচ/ইএস)