বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ করছে মার্কিন নৌবাহিনী

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা দক্ষিণ ক্যারোলিনার উপকূলে চীনা নজরদারি বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ করছে।

আমেরিকার সাবেক শীর্ষ সামরিক কর্মকর্তা বলেছেন, তিনি আশা করছেন এটি তুলনামূলকভাবে দ্রুত শেষ, যাতে বিশেষজ্ঞরা এর সরঞ্জাম বিশ্লেষণ শুরু করতে পারেন। খভর বিবিসির।

মার্কিন যুদ্ধবিমান শনিবার আঞ্চলিক জলসীমার ওপর দিয়ে বিমানটিকে নামিয়ে আনে এবং ধ্বংসাবশেষ বিস্তৃত এলাকায় ছড়িয়ে পড়ে।

মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে বেলুনটি স্পর্শকাতর সামরিক স্থানগুলি পর্যবেক্ষণ করছিল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন অবিলম্বে সপ্তাহান্তে চীন সফর বাতিল করার সঙ্গে এটির আবিষ্কার একটি কূটনৈতিক সংকটের সূচনা করে।

চীনা কর্তৃপক্ষ অস্বীকার করেছে যে এটি গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহৃত হয়েছিল। বলেছে, এটি একটি আবহাওয়া জাহাজ ছিল যা বিপথগামী হয়েছিল।

মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের সাবেক চেয়ার অ্যাডমিরাল মাইক মুলেন রবিবার বলেছেন, তিনি মনে করেন ব্লিঙ্কেনের চীন সফরকে ব্যাহত করার জন্য চীনা সামরিক বাহিনী ইচ্ছাকৃতভাবে বেলুনটি চালু করেছে। কয়েক বছরের মধ্যে তার এই সফরটি হবে সেখানে প্রথম উচ্চ পর্যায়ের মার্কিন-চীন বৈঠক।

এডএম মুলেন চীনের দাবিকে প্রত্যাখ্যান করে বলেছেন, ‘এটি একটি দুর্ঘটনা ছিল না। এটি ইচ্ছাকৃত ছিল। এটি ছিল বুদ্ধিমত্তা।’

সিনেটের গোয়েন্দা কমিটির ভাইস-চেয়ার মার্কো রুবিও সিএনএনকে বলেছেন, মঙ্গলবার তার স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণের আগে প্রেসিডেন্টকে বিব্রত করার জন্য এটি চীনের একটি ‘প্রচেষ্টা’।

মার্টেল বিচের মেয়র ব্রেন্ডা বেথুন বলেছেন, ‘ফেডারেল সরকার কীভাবে একটি বিদেশি প্রতিপক্ষকে মন্টানা থেকে আমাদের দোরগোড়ায় নিরবচ্ছিন্নভাবে উড়তে দিতে পারে তা নিয়ে আমার উদ্বেগ রয়েছে।’

উচ্চ-উচ্চতার বেলুন তিনটি বাসের আকার বলে মনে করা হয়। একটি এফ০২২ জেট ফাইটার থেকে নিক্ষিপ্ত একটি সাইডউইন্ডার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র দ্বারা আকাশ থেকে গুলি করা হয়েছিল। এটি শনিবার মার্কিন উপকূল থেকে ছয় নটিক্যাল মাইল দূরে নেমে আসে।

মার্কিন টিভি নেটওয়ার্কগুলি ক্ষেপণাস্ত্রটি আঘাত করার মুহূর্তটি সম্প্রচার করেছে। একটি ছোট বিস্ফোরণের পরে বিশাল সাদা বস্তুটি সমুদ্রে পড়েছিল।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এফএ)