কুমড়া দেখলে নাক সিটকান? হার্ট ভালো রাখাসহ নানা স্বাস্থ্যগুণ এ সবজির!

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:০৫ | আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৫

ঢাকাটাইমস ডেস্ক

বাংলাদেশের অতি পরিচিত একটি সবজি মিষ্টি কুমড়া। বাজারে অন্যান্য সবজির টান থাকলেও আলুর মতো সারা বছর কুমড়া মেলে প্রচুর পরিমাণে। নামও থাকে হাতের নাগালে। কারণ কুমড়ার চাহিদা কম। এই সবজি দেখলে নাক সিটকান অনেকেই।

কিন্তু এই কুমড়ার স্বাস্থ্যগুণ জানলে তাজ্জব হয়ে যাবেন যে কেউ। যেমন- কুমড়ো হচ্ছে ভিটামিন ‘এ’ উৎকৃষ্ট, যা আমাদের দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য খুবই দরকারী। ভিটামিন ‘এ’ আমাদের চোখকে ভালো রাখে। আরও কী কী স্বাস্থ্যগুণ আছে চলুন দেখে আসি-

ওজন নিয়ন্ত্রণের ডায়েটে কুমড়া

কুমড়াতে ক্যালোরি খুব কম থাকে। ওদিকে কুমড়া আবার ফাইবার সমৃদ্ধ। কুমড়াতে প্রচুর পরিমাণে জলীয় পদার্থও থাকে। ফলে যারা ওজন কমাতে চান, তাদের জন্য কুমড়া খুব ভালো ডায়েট।

হার্টের স্বাস্থ্য ভালো রাখে

হার্টের জন্য খুবই ভালো কুমড়া। কারণ এই সবজিটিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হৃদরোগের ঝুঁকি কমায়। পাশাপাশি থাকে অ্যান্টি-অক্সিড্যান্টও। যা হার্টের পেশীকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচায়।

ইমিউনিটি বাড়ায়

কুমড়ায় থাকে ভিটামিন সি, যা কিনা শরীরের ইমিউনিটি বাড়ায়।

অ্যান্টি-এজিং এজেন্ট কুমড়া

কুমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই’-ও থাকে। যা কিনা অ্যান্টি-এজিং। ত্বককে আলট্রা-ভায়োলেট রশ্মির বিকিরণ ও দূষণের হাত থেকে রক্ষা করে এই উপাদান। তাই কুমড়াকে আর অবহেলা নয়। বরং সুস্বাস্থ্যের জন্য নিয়মিত পাতে রাখুন কুমড়া।

বাংলাদেশে নানা ভাবে খাওয়া হয় এই কুমড়া। কুমড়ার বড়া, ভর্তা, চিংড়ি এবং অন্যান্য মাছ দিয়ে ঝোল, কুমড়া ভাজি। এছাড়াও সকাল বেলা কুমড়া ঘুটার সঙ্গে আটার গরম গরম রুটি খুবই মুখরোচক।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এজে)