তুরস্কে ৮০ বছরে সবচেয়ে বড় ভূমিকম্পের রেকর্ড

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:০২ | আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:১১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তুরস্কে ঘটে যাওয়া ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প সবচেয়ে বড় ভূমিকম্প হতে পারে বলে মনে করা হচ্ছে। কেউ কেউ বলছেন, ৮০ বছরেরও বেশি সময় আগে ঘটে যাওয়া ভূমিকম্পের মতো শক্তিশালী সোমবারের ভূমিকম্প।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সিসমোলজিস্ট স্টিফেন হিকস বলেছেন, আগের সবচেয়ে বড় ভূমিকম্পটিও ৭ দশমিক ৮ মাত্রার, যা ১৯৩৯ সালের ডিসেম্বরে উত্তর-পূর্ব তুরস্কে আঘাত হানে এবং এতে ৩০ হাজার মানুষ মারা গিয়েছিল। খবর বিবিসির।

অতি সম্প্রতি ২০২০ সালের জানুয়ারিতে ৬ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প তুরস্কের পূর্বে অবস্থিত এলাজিগ শহরের আশপাশের অঞ্চলে আঘাত হানে। এতে ৪১ জন নিহত এবং ১৬ জনের বেশি আহত হয়।

সিরিয়ার জাতীয় ভূমিকম্প কেন্দ্রের প্রধান রায়েদ আহমেদ একটি রাষ্ট্রীয় রেডিও স্টেশনকে বলেছেন, এটি কেন্দ্রের ইতিহাসে রেকর্ড করা সবচেয়ে বড় ভূমিকম্প। কেন্দ্রটি ১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

সোমবার সিরিয়ার সীমান্তের কাছে তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে যাতে বহু হতাহত হয়েছে। মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে। 

শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় একের পর মৃতদেহ উদ্ধার হচ্ছে। সবশেষ খবর পাওয়া পর্যন্ত দুই দেশ মিলিয়ে পাঁচ শতাধিক প্রাণহানির খবর এসেছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলে উৎপত্তি হওয়া রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। প্রাণহানির পাশাপাশি দুই দেশে হাজারের বেশি লোক আহত বলে আনাদুলু জানিয়েছে।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এফএ)