এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক হলেন সাবেক সিনিয়র সচিব আখতার হোসেন

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব হিসেবে অবসরে যাওয়া মো. আখতার হোসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, পিআরএল ভোগরত সাবেক সিনিয়র সচিব মো. আখতার হোসেনকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে দুই বছরের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এতে আরো বলা হয়েছে, তিনি এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক পদের নির্ধারিত বেতন-ভাতা ও আনুষাঙ্গিক সবিধাদি পাপ্য হবেন। এ চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে।

আখতার হোসেন ২০২১ সালের ২ জুন সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পান। সেসময় তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করছিলেন। পরে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতির পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের দায়িত্ব পান। গেল বছরের ২৫ অক্টোবর তাকে অবসর দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

শরীয়তপুরের সন্তান আখতার হোসেন ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তিনি ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে বিএসএস (অনার্স) এবং ১৯৮৪ সালে সমাজবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদানের আগে তিনি ২০১৪ সালের অক্টোবর থেকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) পদে কর্মরত ছিলেন। তার আগে তিনি স্থানীয় সরকার বিভাগে উপ-সচিব ও যুগ্ম-সচিব পদে কর্মরত ছিলেন। তিনি এর আগে প্রায় ৫ বছর পানিসম্পদ মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব ও মন্ত্রীর সহকারী একান্ত সচিব পদে কাজ করেছেন।

চাকরি জীবনের শুরুতে তিনি ১০ বছরের বেশি ফেনী, চাঁদপুর, কক্সবাজার ও ঝালকাঠী জেলায় সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পদে চাকরি করেছেন।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এসএস/ডিএম)