জাতিসংঘ মিশনের মানবাধিকার প্রধানকে বহিষ্কার করেছে মালি

প্রকাশ | ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের মানবাধিকার বিভাগের প্রধানকে অবাঞ্চিত ঘোষণার পর ৪৮ ঘণ্টার মধ্যে তাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে মালির অন্তর্বর্তী সরকার। খবর আল-জাজিরার।

রবিবার একটি বিবৃতিতে বলা হয়েছে, গুইলাম নেগেফা-আটোনডোকো আন্দালিকে বহিষ্কারের সিদ্ধান্তটি মালিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ের জন্য নাগরিক সমাজের সাক্ষীদের কথিত পক্ষপাতদুষ্ট পছন্দের সঙ্গে জড়িত ছিল।

মালিতে জাতিসংঘের মিশন হিসেবে পরিচিত ‘মিনুসমা’ মন্তব্যের অনুরোধের তাৎক্ষণিক সাড়া দেয়নি। মন্তব্যের জন্য আন্দালির সাথেও যোগাযোগ করা যায়নি।

মালিতে রাশিয়ান বেসরকারি সামরিক ঠিকাদার ওয়াগনার গ্রুপের সঙ্গে অংশীদারিত্বে মালিয়ান সশস্ত্র বাহিনী দ্বারা কথিত মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারের জন্য মালিয়ান কর্তৃপক্ষ চাপের মুখে পড়েছে।

৩১ জানুয়ারী, জাতিসংঘের বিশেষজ্ঞরা এই উভয় বাহিনীর দ্বারা সম্ভাব্য যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধের একটি স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘২০২১ সাল থেকে, বিশেষজ্ঞরা মালিয়ান সশস্ত্র বাহিনী এবং তাদের সহযোগীদের দ্বারা সংঘটিত ভয়ঙ্কর মৃত্যুদণ্ড, গণকবর, নির্যাতন, ধর্ষণ এবং যৌন সহিংসতা, লুটপাট, নির্বিচারে আটক এবং জোরপূর্বক অন্তর্ধানের ক্রমাগত এবং উদ্বেগজনক বিবরণ পেয়েছেন।’

২০২১ সালের সামরিক অভ্যুত্থানে ক্ষমতা গ্রহণকারী মালিয়ান সরকার শনিবার একটি বিবৃতি প্রকাশ করেছে যা জাতিসংঘের কিছু অভিযোগের বিরুদ্ধে পিছনে ঠেলে দিয়েছে এবং আন্তর্জাতিক ও জাতীয় আইন অনুযায়ী মানবাধিকারকে সম্মান করার জন্য কর্তৃপক্ষের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছে।

(ঢাকাটাইমস/০৬ফেব্রুয়ারি/এসএটি)