বিদ্যালয় পরিদর্শকের স্বাক্ষর জালকারী চক্রের সদস্য গ্রেপ্তার

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:৪৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শকের স্বাক্ষর জালকারী চক্রের সদস্য মো. আবু বকর সিদ্দিককে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের একটি দল (সিআইডি। রবিবার রাত দুইটার দিকে রাজধানীর মগবাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সোমবার রাতে সিআইডির সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

গ্রেপ্তারকৃকত মো. আবু বকর সিদ্দিকের বাড়ি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ থানায়।

সিআইডির ভাষ্যমতে, সিআইডি প্রধানের সার্বিক তত্ত্বাবধান ও নির্দেশনায় সিরিয়াস ক্রাইমের উপরিদর্শক (এসআই) মো. শহীদুল ইসলামের নেতৃত্বে একটি টিম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শকের স্বাক্ষর জাল করে ভূয়া আদেশ প্রস্তুতকারী চক্রের সদস্য মো. আবু বকর সিদ্দিককে রবিবার রাত দুইটার দিকে মগবাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

সিআইডির ভাষ্য, গ্রেপ্তারকৃত আবু বক্কর সিদ্দিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শকের নামে সৃজনকৃত একটি ভূয়া দলিল দিয়ে গোপালচরণ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দাখিল করেন। এ সংক্রান্তে ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আসামির প্রতারণা ও জাল জালিয়াতির বিষয় উল্লেখ করে অন্য একটি রিট পিটিশন দায়ের করলে হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট বিচারক আসামি মো. আবু বকর সিদ্দিকের বিরুদ্ধে নিয়মিত ফৌজদারি মামলা করার জন্য সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে নির্দেশ দেন। এর প্রেক্ষিতে আবু বক্কর সিদ্দিকের বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শাহবাগ থানায় একটি মামলা করা হয়।

সিআইডির ভাষ্যমতে, শাহবাগ থানায় ওই মামলাটি রেকর্ড হওয়ার পরে অন্য দুইটি সংস্থা দীর্ঘ সাত বছর তদন্ত করে। পরবর্তীতে পুলিশ সদর দপ্তরের নির্দেশে সিআইডি মামলাটি অধিগ্রহণ করে। আর সিরিয়াস ক্রাইমের এসআই মো. শহিদুল ইসলামকে মামলাটির তদন্তকারী কর্মকর্তা নিযুক্ত করা হয়। তিনি মামলাটির তদন্তভার গ্রহণ করে জাল জালিয়াতির সঙ্গে জড়িত এবং দীর্ঘদিন পলাতক থাকা আসামি মো. আবু বকর সিদ্দিককে গ্রেপ্তার করতে সক্ষম হন।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এএ/এলএ)