টাক পড়াসহ চুলের নানা সমস্যার সহজ সমাধান জবা ফুল

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৭ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৮

ঢাকাটাইমস ডেস্ক

বাংলাদেশের অতি পরিচিত ফুল জবা। গ্রামে অনেক বাড়িতেই এই ফুলের গাছ দেখা যায়। শহরেও যারা ছাদবাগান করেন, সেখানে স্থান পায় জবা ফুলের একটি গাছ। কিন্তু জানেন কি, এই ফুল শুধু সৌন্দর্য বর্ধনই করে না, পাশাপাশি চুলের নানা সমস্যা সমাধানেও দারুণ কার্যকরী। এটি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

সে কারণে নানা হেয়ার প্রোডাক্টে জবা ফুলের ব্যবহার দিন দিন জনপ্রিয় হচ্ছে। তবে জবা ফুল ব্যবহার করার জন্য বাজারচলতি হেয়ার প্রোডাক্ট কেন ব্যবহার করতে হবে, যখন আপনার হাতের কাছেই আছে সব উপাদান! যার সাহায্যে আপনি নিজেই বানিয়ে নিতে পারেন জবা ফুলের হেয়ার প্যাক।

​জবা ফুলের তেল স্ক্যাল্পে নিয়মিত মালিশ করতে পারেন। এটি আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। নিয়মিত তেল মালিশ করলে রক্ত সঞ্চালন বাড়ে। ফলে চুলও ঘন হয়।

কীভাবে বানাবেন?

আপনার প্রয়োজন ৮টি জবা ফুল। ৮টি জবার পাতা। এক কাপ নারকেল তেল। প্রথমে জবা ফুল এবং পাতা ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর সেগুলো গ্রাইন্ড করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে নারকেল তেল নিয়ে তা গরম করে নিন। তার মধ্যে জবা ফুলের পেস্ট মিশিয়ে দিন। হালকা আঁচে এই মিশ্রণ গরম করে নিন।

বেশ কয়েক মিনিট আঁচে বসিয়ে রাখুন। তারপর সেই পাত্র ঢাকা দিয়ে দিন। আঁচ বন্ধ করে দিন। এবার এটি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ছেঁকে নিন। একটি কাচের শিশিতে ঢেলে রাখুন। প্রয়োজন মতো এই তেল ব্যবহার করুন। স্ক্যাল্পে অবশ্যই মাসাজ করতে হবে। অন্তত ৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।

জবা ফুল ও ইয়োগার্ট

এটি চুলকে রাখে রেশমের মতো নরম। রুক্ষ ও শুষ্ক চুলের দিনও শেষ হয়। বাড়িতে বানানো এই হেয়ার প্যাক ব্যবহার করলেই হবে। চুলে জটও পড়ে কম। এটি বানানোর জন্য আপনার প্রয়োজন একটি জবা ফুল, তিন-চারটি জবা ফুলের পাতা। চার টেবিল চামচ ইয়োগার্ট।

প্রথমে ফুল ও পাতা গ্রাইন্ড করে একটি পেস্ট বানিয়ে নিন। প্রয়োজনে সামান্য পানি যোগ করতে পারেন। এবার সেই মিশ্রণে ইয়োগার্ট যোগ করে দিন। একটি সুন্দর মিশ্রণ পাবেন। সেই মিশ্রণ আপনার চুলে, স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিতে হবে। তা আপনার চুলের জন্যও ভালো। অন্তত এক ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন।

জবা ফুল এবং ডিম

নতুন চুল গজাতে সাহায্য করে এই হেয়ার প্যাক। এছাড়া চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এই হেয়ার প্যাকে আছে প্রচুর পরিমাণে প্রোটিন। এটি আপনার স্ক্যাল্পের পিএইচ-এর মাত্রা ঠিক রাখতে সাহায্য় করে।

এই প্যাকটি বানাতে আপনার প্রয়োজন দুটি ডিমের সাদা অংশ। তিন টেবিল চামচ জবা ফুলের পাউডার। একটি পাত্রে এই দুই উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি ঘন পেস্ট তৈরি হবে। সেই পেস্ট আপনার চুলে লাগিয়ে নিন। এবার ২০-৩০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করলেই হবে।

জবা ও হেনা

এই হেয়ার প্যাক আপনার চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। এমনকি আপনার স্ক্যাল্পের খুশকি সারিয়ে তুলতেও সাহায্য করে। চুলের বৃদ্ধিও হয় দেখার মতো। স্ক্যাল্প প্রয়োজনীয় আর্দ্রতা পাওয়ায় সহজেই চুল উঠে আসে না। তাই চুল পড়াও কমে।

এই প্যাক বানাতে আপনার প্রয়োজন চারটি জবা ফুল, চারটি জবা পাতা, দুটি টেবিল চামচ হেনা পাউডার। প্রথমে জবা ফুল এবং পাতার একটি পেস্ট বানিয়ে নিন। তার মধ্যে হেনা পাউডার মিশিয়ে দিন। এবার পরিমাণ মতো পানি মিশিয়ে দিন। একটি ঘন মিশ্রণ তৈরি হবে। তা আপনার চুলে এবং স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।

জবা ফুল কেন চুলের জন্য ভালো?

জার্নাল অব অ্যাথনোফার্মাকোলজির একটি গবেষণা অনুসারে, টাক পড়ার সমস্যার সমাধান হতে পারে জবা ফুল। এতে আছে অ্যামিনো অ্যাসিড। এটি চুলের পুষ্টি ও বৃদ্ধিতে সাহায্য করে। অ্যামিনো অ্যাসিড কেরাটিন তৈরি করতে সাহায্য করে।

জবা ফুল চুলের বৃদ্ধিতে সাহায্য করে। কারণ, এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন চুল পড়া কমাতে সাহায্য করে ও চুলের বৃদ্ধি করে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত একটি গবেষণা পত্রে উল্লেখ করা হয়।

এই ফুলে আছে অ্যান্টি অক্সিড্যান্ট উপাদান। প্রয়োজনীয় ভিটামিন পাবেন এই ফুলে। যা অকালপক্কতা রোধ করে। তাই যাদের ৩০ পেরতেই চুলে পাক ধরেছে, তারা এই ফুল ব্যবহার করতে পারেন। জবা ফুলের তেলেও উপকার পেতে পারেন।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এজে)