ভূমিকম্পের পর সিরিয়ার কারাগার থেকে পালিয়েছে ২০ জিহাদি

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৩ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ভূমিকম্পের পর সিরিয়ার একটি কারাগার থেকে অন্তত ২০ জন বন্দী পালিয়েছে। ভূমিকম্পের কারণে ভবনটি ক্ষতিগ্রস্ত হওয়ার সুযোগে তারা পালিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

কারাগারের একজন কর্মকর্তা বলেছেন, তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের কারাগারে প্রায় ২ হাজার বন্দী রয়েছে, যাদের মধ্যে প্রায় ১ হাজার ৩০০ জন আইএস যোদ্ধা রয়েছে বলে ধারণা। এতে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে।

সোমবারের ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর এই অঞ্চলে কয়েক ডজন আফটারশক হয়েছিল। এতে ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এএফপি জানিয়েছে, প্রায় ২০ জন বন্দী পালিয়ে গেছে... যাদেরকে আইএস সন্ত্রাসী বলে মনে করা হয়।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর একটি বিবৃতি প্রকাশ করে বলেছে যে বন্দীরা পালিয়ে গেছে কিনা তা যাচাই করতে পারেনি তবে বিদ্রোহ হয়েছে কিনা তা নিশ্চিত করেছে।

আইএস অপারেটিভদের কথিত পলায়নের ঘটনাটি এক মাসেরও বেশি সময় পরে আসে যখন সন্ত্রাসী দল রাকায় জিহাদিদের মুক্ত করার জন্য একটি হামলা চালায়।

প্রাথমিক অনুমান অনুসারে, জাতিসংঘ ভবিষ্যদ্বাণী করেছে যে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন। ইতিমধ্যে, আন্তর্জাতিক সম্প্রদায়গুলি দুর্যোগে ক্ষতিগ্রস্ত দেশটিকে সাহায্য করতে ছুটে এসেছে। অনেক দেশ সাহায্য ও উদ্ধারকর্মী পাঠাতে এগিয়ে এসেছে।

তবে ধ্বংসযজ্ঞের মাত্রা দেখে চূড়ান্ত চিত্র পেতে কয়েক মাস সময় লাগতে পারে। যারা এখনও ধ্বংসস্তূপের নিচে শ্বাস নিচ্ছেন তাদের বাঁচানোই এখন অগ্রাধিকার।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এসএটি)