রাষ্ট্রপতির মনোনয়ন নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়নি: ওবায়দুল কাদের

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২১:৪৯ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:১৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচনে আওয়ামী লীগের সংসদীয় কমিটির সভায় কারো নাম নিয়ে আলোচনা হয়নি। সংসদীয় কমিটির সদস্যরা দলের  সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়িত্ব দিয়েছেন কাকে রাষ্ট্রপতি পদে দলীয় মনোনয়ন দেবেন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগ সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের সংসদীয় দলের সভা হয়েছে। সভার মাধ্যমে দলীয় রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের দায়িত্ব  দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিানাকে।  সংসদীয় বোর্ডে রাষ্ট্রপতি মনোনয়ন দেওয়ার জন্য কারো নাম নিয়ে আলোচনা হয়নি। রাষ্ট্রপতির মনোনয়ন কাকে দিবনে সেই সিদ্ধান্ত শেখ হাসিনার উপর অর্পণ করা হয়েছে।

ওবায়দুল কাদের জানান, বৈঠকে রাষ্ট্রপতি মনোনয়ন, আগামী নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। আওয়ামী লীগ সভাপতি তার বক্তব্যে আগামী নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের সংসদ সদস্যদের গণসংযোগ বৃদ্ধি, অন্তঃকলহ দূর করে ঐক্যবদ্ধভাবে কাজ করতে নির্দেশ দেন।

ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িক অপশক্তি সরকারকে হটাতে আন্দোলনের নামে সারা দেশে সন্ত্রাসের যে আলামত পাওয়া যাচ্ছে তা ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করতে হবে।

রাষ্ট্রপতি পদে আলোচনায় আছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক।

সংসদীয় বোর্ড সূত্র ঢাকা টাইমসকে জানিয়েছে, যারা রাষ্ট্রপতি হওয়ার আলোচনায় আছেন তাদের মধ্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমানসহ দুজনের স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের মধ্যে যাকে প্রয়োজন ও যোগ্য মনে করবেন তাকে মনোনীত করবেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাষ্ট্রপতি পদে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। ২৩ এপ্রিল তার বর্তমান মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী তিনি আর রাষ্ট্রপতি নির্বাচন করতে পারবেন না।

সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে এ পদ শূন্য হলে মেয়াদ সমাপ্তির তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন হবে। সে হিসেবে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে ১৯ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেওয়া যাবে, ১৩ ফেব্রুয়ারি যাচাই-বাছাইয়ের পর ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। রাষ্ট্রপতি নির্বাচনে নির্বাচনী কর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/জেএ/কেএম)