উত্তাল খরস্রোতা নবগঙ্গা এখন ফসলের মাঠ

প্রকাশ | ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২২:২৮

মো. শাহানুর আলম, ঝিনাইদহ

এক সময়ের উত্তাল খরস্রোতা নবগঙ্গা কালের বিবর্তনে এখন মরা খাল আর ফসলের মাঠে পরিনত হয়েছে। অবৈধ দখলদাররা নদীর পাড় দখল করে স্থাপনা নির্মাণ করেছে, গড়ে তুলেছে ফসলের মাঠ। এতে নদী কেন্দ্রীক ইকোসিস্টেম ও পরিবেশ উভয়ই সংকটাপন্ন হয়ে পড়েছে। 

নবগঙ্গা নদী চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদী থেকে উৎপত্তি হয়ে ২৩০ কি.মি. নবগঙ্গা চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা ও নড়াইল জেলা হয়ে মধুমতি নদীতে গিয়ে মিশেছে। এই নদী এক সময় উত্তাল খরস্রোতা ছিল এখন বিভিন্ন কারণে নদীটি মৃত প্রায়। নদী দখল করে এর বুকে শহর এলাকায় গড়ে উঠেছে অবৈধ বাড়িঘর, পার্ক, আর গ্রাম এলাকায় মাছের ঘের, পুকুর, ধান ক্ষেতসহ বিভিন্ন ফসলের আবাদ। নদীতে এখন ৬ মাস পানি থাকে আর বাকি ৬ মাস সেখানে চলে ফসলের আবাদ। এলাকার পরিবশে ও জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে দখলমুক্ত করে নদী পুনঃখননের দাবি এলাকাবাসীর। দখলদারদের উচ্ছেদ ও সিএস রেকর্ড অনুসারে দখলমুক্ত করে আগের রুপে ফিরিয়ে নেওয়ার কথা বলছেন জেলা প্রশাসক। ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ড নদী পুনঃখননের কথা বার বার বললেও তা বাস্তবায়নের কোন উদ্যোগ চোখে পড়ছে না।

তবে এখন এসব শুধু আশ্বাস নয়, অবৈধ দখলদারদের উচ্ছেদ করে নদী পুনঃখননের উদ্যোগ বাস্তবায়ন করে এক সময়ের খরস্রোতা নবগঙ্গা নদীকে তার হারানো যৌবন ফিরিয়ে দেওয়ার আহবান জানিয়েছেন এলাকাবাসী। 

 

(ঢাকাটাইমস/৭ফেব্রুয়ারি/এআর/এসএ)