গুপ্তচর বেলুন সন্দেহে চীনকে জাপানের সতর্কতা

প্রকাশ | ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

বর্তমানে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করেছে চীনের সন্দেহজনক নজরদারি বেলুন। মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে একাধিকবার এ জাতীয় অজ্ঞাত বস্তু নজরে আসার পর এবার জাপানের আকাশেও চীনের সন্দেহজনক নজরদারি বেলুন ভাসমান ছিল বলে অভিযোগ এসেছে। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক বছরগুলিতে জাপানের আকাশসীমায় প্রবেশ করা অজ্ঞাত উড়ন্ত বস্তুগুলি সম্ভবত চীনা গুপ্তচর বেলুন ফ্লাইট ছিল বলে নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। এরপরই চীনের নজরদারি বেলুনের আকাশসীমা লঙ্ঘন ‘সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য’ বলে দেশটিকে সতর্ক করেছে জাপান।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বুধবার সাংবাদিকদের বলেছেন, ‘বিগত সময়ে জাপানের আকাশসীমায় নিশ্চিত হওয়া নির্দিষ্ট বেলুন-আকৃতির উড়ন্ত বস্তুর আরও তদন্তের ফলস্বরূপ, এটি দৃঢ়ভাবে সন্দেহ করা হচ্ছে যে সেগুলো চীন থেকে আসা মনুষ্যবিহীন নজরদারি বেলুন ছিল।’

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে, ‘দৃঢ়ভাবে সন্দেহ করা হচ্ছে’ চীনা নজরদারি বেলুন ২০১৯ সাল থেকে কমপক্ষে তিনবার জাপানের ভূখণ্ডে প্রবেশ করেছে। মন্ত্রণালয় আরও বলেছে, এটি ‘চীনের সরকারকে দৃঢ়ভাবে বলা হয়েছে ঘটনার সত্যতা নিশ্চিত কো হবে’ এবং ‘ভবিষ্যতে এমন পরিস্থিতি যাতে আর না ঘটে’ সে নিশ্চয়তা দিতে হবে। বিদেশী মনুষ্যবিহীন রিকনেসান্স বেলুন এবং অন্যান্য উপায়ে আকাশসীমা লঙ্ঘন সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’

কিয়োডো নিউজ এজেন্সি বুধবার জানিয়েছে, জাপানের সরকার তার আকাশসীমায় অনুপ্রবেশের বিরুদ্ধে রক্ষার জন্য তার সশস্ত্র বাহিনীর অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে প্রয়োজনীয়তা শিথিল করার কথা বিবেচনা করছে।

বাগদানের নিয়ম শিথিল করলে জাপান তার আকাশসীমা লঙ্ঘন করে এমন বায়বীয় বস্তুগুলিকে গুলি করতে পারবে। বর্তমানে, জাপানি বাহিনী কেবলমাত্র বৈধ আত্মরক্ষার ক্ষেত্রে বা স্পষ্ট এবং বর্তমান বিপদ এড়াতে গুলি চালাতে পারে।

বেইজিং বুধবার পাল্টা আঘাত করে বলেছে, জাপানের কাছে তার অভিযোগের সমর্থনে প্রমাণের অভাব রয়েছে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সাংবাদিকদের বলেছেন, ‘জাপান ভিত্তিহীন অভিযোগ করছে এবং চূড়ান্ত প্রমাণ ছাড়াই চীনকে গালি দিচ্ছে। আমরা এর দৃঢ় বিরোধিতা করছি।’

মার্কিন যুক্তরাষ্ট্র এই মাসে একটি চীনা বেলুনকে গুলি করার পর থেকে এবং জাপানসহ ৪০টি দেশের কর্মকর্তাদের অবজেক্ট সম্পর্কে অবহিত করার পর থেকে তার আকাশসীমায় অতীতের অনুপ্রবেশের জাপানের পুনর্মূল্যায়ন বেড়েছে।

ঘটনার পরিপ্রেক্ষিতে, মার্কিন সামরিক বাহিনী ছোট বস্তু শনাক্ত করার জন্য রাডার সেটিংস সামঞ্জস্য করে এবং আরও তিনটি অজ্ঞাত নৈপুণ্য আবিষ্কার করে যা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও গুলি করার নির্দেশ দিয়েছিলেন।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/এসএটি)