মঞ্জু সরকারের তিনটি নতুন বই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:০১

প্রাতিষ্ঠানিক শিক্ষার চেয়ে ব্যক্তিক শিক্ষা ও অভিজ্ঞতার বহর বিস্তর মঞ্জু সরকারের। তিনি একজন প্রখ্যাত কথাসাহিত্যিক। খ্যাতির ঝুড়িতে সঞ্চয়ও কম নয়। প্রতুল শ্রমনিষ্ঠা ও মেধার কারণে তিনি কাঙ্ক্ষিত পথ খুঁজে পান, সফল সাহিত্যিকদের কাতারে দাঁড়াতে সক্ষম হন।

এই প্রখ্যাত কথাসাহিত্যিকের খ্যাতির ঝুঁড়ি থেকে এবার অমর একুশে গ্রহন্থমেলায় এসেছে তিনটি বই। এগুলো হলো- পথে নেমে পথ খোঁজা, ডিজিটাল দেশের কৃষ্ণবিবর এবং অন্ধ যোদ্ধা।

‘পথে নেমে পথ খোঁজা’ এমন একটি অনবদ্য গ্রন্থ, যার বিষয় বা রচনাশৈলী মুখে বলে বা লিখে পূর্ণ প্রকাশ করা অসম্ভব। পাঠক কেবল নিজে পড়েই এর অমৃত স্বাদ পেতে পারেন। বইটির নামটিই চমকপ্রদ। প্রথাবদ্ধ আত্মজৈবনিক নয়, আবার জীবনেরই কথ্যরূপ- যা আলো-অন্ধকারের পথ মাড়িয়ে সত্যের স্বরূপ সন্ধান।

‘ডিজিটাল দেশের কৃষ্ণবিবর’ গল্পগ্রন্থ। সমকালীন বিশ্ববাস্তবতার পটভূমিতে লেখকের এই ত্রয়োদশ গল্পগ্রন্থ।

‘অন্ধ যোদ্ধা’ গল্পগ্রন্থটি মূলত ২০০০ সালে প্রকাশিত উপন্যাসের পরিমার্জিত সংস্করণ। সদ্য-স্বাধীন দেশের পরিবেশ-পরিস্থিতি ও বিজয়ী মুক্তিযোদ্ধাদের নিয়ে সাজানো হয়েছে বইটি। মুক্তিযোদ্ধাদের নিয়ে কৌতূহল রয়েছে যাদের, তাদের জন্যই লেখা হয়েছে বইটি।

গাঁয়ের নিম্নবিত্ত কৃষক পরিবারের ছেলে এবাদ। মুক্তিবাহিনীতে যোগ দিয়ে বিজয়ের পর অস্ত্র হাতে দেশে ফেরেন। কিন্তু স্বাধীন দেশ তাকে স্বাভাবিক জীবনে থিতু হতে দেয় না। আন্ডারগ্রাউন্ডে গিয়ে গড়ে তোলেন সর্বহারা এবাদ বাহিনী। পঁচাত্তরের পট-পরিবর্তনের পর এবাদ জেলে যান। কিন্তু জেল থেকে মুক্ত হয়ে সরকারি রাজনৈতিক দলে ভিড়েও আড়াল করতে পারেন না আপন দস্যুস্বভাব ও খ্যাতি। পুরোনো রাজনৈতিক শত্রু পরিবারের শিক্ষিতা কন্যা মুক্তাকে অপহরণ এবং বিয়ের পর আবারও স্বাভাবিক জীবনে ফিরতে চান তিনি। কিন্তু সমাজ তার বেপরোয়া প্রেম মেনে নিতে পারে না বলে দৃষ্টিশক্তি হারিয়ে বাঁচার সংগ্রামে একা হন। অন্ধ হয়েও মুক্তাকে আরো একবার দেখার বাসানা তার ফুরায় না।

‘অন্ধ যোদ্ধা’ গ্রন্থে একাত্তরের এক বীর মুক্তিযোদ্ধার কিংবদন্তি ডাকাত এবং ডাকাতের অন্ধ প্রেমিক সত্তায় রূপান্তরের এ কাহিনীর পরতে পরতে বীভৎস রূপ দেখায় স্বাধীনতা উত্তর সময় ও সমাজবাস্তব।

প্রান্তিক মানুষের প্রিয়জন, সাহসী কলমযোদ্ধা, নির্মল ভাষাশিল্পী নিজেকে একটুও আড়াল করেননি। সুইপার কলোনির দেশি মদের ঝাঁজ, নিষিদ্ধ পল্লী থেকে ভদ্রপাড়ার খবর- কিছুই বাদ যায়নি। কোথাও অতিরঞ্জন নেই, আছে সত্যের শৈল্পিক প্রকাশ- যা তথ্যনির্ভর ও মনোমুগ্ধকর।

যেখানে মিলবে বই তিনটি

‘পথে নেমে পথ খোঁজা’ বইটি পাওয়া যাচ্ছে ৩৪ নম্বর প্যাভিলিয়নের আগামী প্রকাশনীতে, ‘ডিজিটাল দেশের কৃষ্ণবিবর’ বইটি ৫৯২ ও ৫৯৩ নম্বর স্টল অনুপ্রাণন প্রকাশনীতে এবং ‘অন্ধ যোদ্ধা’ বইটি ৫৬০ নম্বর স্টল বাংলা ধরিত্রী প্রকাশনীতে পাওয়া যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৫ফেব্রুয়ারি/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :