‘কাঁদনাগীত’ থেকে ‘ইবনে আরবির কবিতা’, ‘লালনদুহিতা’ বেবী সাউয়ের এবারও চার বই

প্রকাশ | ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৪৭ | আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ভারতের পশ্চিমবঙ্গের তরুণ কবি বেবী সাউ এরইমধ্যে তার সাহিত্যকর্মের জন্য বাংলাভাষী অঞ্চলে সমধিক পরিচিতি পেয়েছেন। সাহিত্যের বিভিন্ন শাখায় নিবিড় হয়ে থাকা এই কবি বিলুপ্তপ্রায় লোকগান ‘কাঁদনাগীত: সংগ্রহ ও ইতিবৃত্ত’ শীর্ষক গবেষণাগ্রন্থের জন্য পুরস্কারও পেয়েছেন।

মৌলিক সাহিত্যকর্মে স্বাতন্ত্র্যে উজ্জ্বল বেবী সাউয়ের এবার চারটি বই প্রকাশ পেয়েছে। দুটি অনুবাদ কাব্যগ্রন্থ আর দুটি মৌলিক কাব্যগ্রন্থ। তার আগের কাব্যগন্থের মতো এই চারটি বইও সচেতন পাঠকের নজর কেড়েছে।

এর মধ্যে ‘শীত ও সহোদরা’ কাব্যগ্রন্থ এনেছে পশ্চিমবঙ্গের হাওয়াকল পাবলিশার্স। আর সোপান থেকে প্রকাশ হয়েছে অনুবাদ কাব্যগ্রন্থ ‘থিক নাত হানের কবিতা’। অন্যদিকে অমর একুশে বইমেলায় বাংলাদেশের চৈতন্য প্রকাশনা থেকে এসেছে বেবী সাউয়ের ‘এই পুজো, পরমহংস’ কাব্যগ্রন্থ। আর স্টুডেন্ট ওয়েজ প্রকাশ করেছে অনুবাদ কাব্যগ্রন্থ ‘ইবনে আরবির কবিতা’।

কবি—তার প্রধান পরিচয় হলেও প্রাবন্ধিক, গদ্যকার, গল্পকার এবং অনুবাদকের সুনামও বেবী সাউয়ের ঝুলিতে। ইংরেজি এবং বাংলা সাহিত্যে স্নাতকোত্তর পশ্চিমবঙ্গের কবি বেবী সাউ পিএইচডি স্কলারও। কবিতার মতো কোমল পথে থেকেও গবেষণার মতো কঠিন পথেও সমানে এগোচ্ছেন এই কবি।

কৃত্তিবাস (২০১৯), পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি (২০২০) পুরস্কারসহ নানান সম্মাননাও পেয়েছেন ‘লালনদুহিতা, একান্ন শরীরে ভাঙো’ কাব্যগন্থের জন্য আলোচিত এই তরুণ কবি। পেয়েছেন ‘রাঢ় বাংলা সাহিত্য সম্মান’, ‘এখন শান্তিনিকেতন সম্মান’, ‘শব্দকথা যুব পুরস্কার’ ইত্যাদি।

তার উল্লেখযোগ্য উল্লেখযোগ্য গন্থের মধ্যে আছে ‘হেমন্তের অন্নপূর্ণা’, ‘পিতৃপরিচয়’; ‘ছায়াপথের পরিযায়ী’; ‘কাঁদনাগীত: সংগ্রহ ও ইতিবৃত্ত’। আন্দালুসিয়ার সুফি ও কবি ইবনে আরবি ও ভিয়েতনামের কবি থিক নাত হানের কবিতা অনুবাদের আগে বেবী সাউ দক্ষিণ কোরিয়ার কবি বেক সিওকের কবিতাও বাংলা সাহিত্যের পাঠককে উপহার দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/ডিএম)