তুরস্কে জীবনের ঝুঁকি নিয়ে উদ্ধারকাজে সফল বাংলাদেশি দল, ভুক্তভোগীদের কৃতজ্ঞতা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৩৯

নানা ধরনের ঝুঁকি মোকাবেলা করে তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর সফলভাবে উদ্ধার কাজ সমাপ্ত করেছে বাংলাদেশ থেকে যাওয়া উদ্ধারকারীরা। বিষয়টি নিয়ে তুরস্ক সরকার ও সেখানকার মানুষ বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন। সেখানকার মানুষ বাংলাদেশি উদ্ধারকর্মীদের কাজ দেখে অভিভূত হয় এবং তাদের বুকে জড়িয়ে ধরেছে।

উদ্ধার অভিযান শেষে দেশে ফিরে এসব বুধবার জানান ফায়ার সার্ভিসের কর্মীরা।

বুধবার দুপুরে রাজধানীর কাজী আলাউদ্দীন রোডে ফায়ার সার্ভিস সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, তুরস্কে সংঘটিত ভয়াবহ ভূমিকম্পে উদ্ধারকাজ পরিচালনার মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছেন। উদ্ধারকারী দল পাঠানো ছাড়াও আমরা তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য উষ্ণ বস্ত্র পাঠিয়েছি।

বাংলাদেশে এমন ভূমিকম্প সংগঠিত হলে উদ্ধার কাজে ফায়ার সার্ভিস কতটা সক্ষম- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মাইন উদ্দিন বলেন, ফায়ার সার্ভিসের বর্তমানে ১৪ হাজার কর্মী সবাই প্রশিক্ষিত। এটি একটি চলমান প্রক্রিয়া। আমরা দেশি-বিদেশি উন্নত যন্ত্রপাতি সংগ্রহ করছি। এই প্রস্তুতি আমাদের জন্য অবশ্যই পর্যাপ্ত না। আমরা ড্রি (ডিজাস্টার রেসপন্স এক্সসারসাইজ অ্যান্ড চ্যালেঞ্জ) নামের একটি এক্সসারসাইজ করছি।

তিনি আরো বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন আছে, ৬২ হাজার ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবক) তৈরি করার জন্য। আমরা ৫০ হাজার ইতিমধ্যে তৈরি করেছি। ২০২২ সালে ১ লাখ ৩৩ হাজারের ওপরে শুধু গার্মেন্টস কর্মীকে প্রশিক্ষণ দিয়েছি। আমরা বলব আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই। আমাদের আগে থেকে প্রস্তুতি নিতে হবে। বিএমডিসি কোড মেনে ভবন নির্মাণ করতে হবে’।

মহাপরিচালক বলেন, রানা প্লাজা ধসের পরে কিছু ভবনকে কোড দিয়ে চিহ্নিত করা হয়েছিল। আমরা আবার সেটা করার জন্য সিটি করপোরেশন ও রাজউকের সঙ্গে কাজ করছি এবং তাগিদ দিচ্ছি যেন এ কাজটা অতিসত্বর আবার করা হয়।

পাঁচ সদস্যের উদ্ধারকারী দলের দলনেতা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমণি শর্মা বলেন, ‘একটি ৬তলা ভবন ভেঙে একতলা হয়ে গিয়েছে। সেখান থেকে একজন ভুক্তভোগী বের করা কঠিন চ্যালেঞ্জ। বড় একেকটি ভবন বিধ্বস্ত অবস্থায় পড়ে ছিল, সেখানে আমরা যখন প্রবেশ করি আমাদের জীবনের ঝুঁকি ছিল। সেটি ভেঙে পড়ার সম্ভাবনা ছিল। আর সেখানে বারবার আফটার শক হচ্ছিল। প্রতিনিয়ত আমাদের কষ্ট করে থাকতে হয়েছিল। আমরা দুই থেকে তিন কিলোমিটার হেঁটে গেছি, আমাদের যন্ত্রপাতিগুলো কাঁধে করে নিয়ে গেছি। অনেক কষ্ট করতে হয়েছে। কিন্তু সেখানকার মানুষ আমাদের বলেছে, আমরা বন্ধু না, আমরা ভাই। আমরা সেখানে কাজ করে ভুক্তভোগী উদ্ধার করেছি, আমাদের মিশন সফল হয়েছে। সেখানকার মানুষ আমাদের কাজ দেখে এত অভিভূত হয়েছিল যে বুকে জড়িয়ে ধরেছে’।

দিনমণি শর্মা বলেন, ‘আমরা যখন আদিয়ামানে গেলাম তখন দেখলাম সমস্ত শহর বিধ্বস্ত, জনমানব শূন্য। কিন্তু শহরটি ছিল পরিকল্পিত। বড় বড় রাস্তাঘাট সব ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। দুই-একটি বাড়ি দাঁড়ান ছিল, কিন্তু সেগুলো ছিল ফাটল ধরা, বসবাসের অনুপযোগী। কোনো মানুষ নেই, কিছু পালিত পশুপাখি বিড়াল, কুকুর হাঁটাহাঁটি করছে। যে সমস্ত ভবনে ভুক্তভোগীর উপস্থিতি ছিল সেগুলোতে আমরা কাজ করেছি’।

উদ্ধার অভিযানে থাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. মামুনুর রশিদ বলেন, ‘উদ্ধার অভিযানে সেখানকার শীত আমাদের কষ্টের কারণ ছিল। তবুও আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য। আমরা যে অভিজ্ঞতা অর্জন করেছি তা পরবর্তীতে বাংলাদেশে এমন দুর্যোগ আসলে কাজে লাগাতে পারব’।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর ৯ ফেব্রুয়ারি ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজে অংশ নিতে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল ঢাকা ত্যাগ করে। তাদের মধ্যে ছিলেন সেনাবাহিনীর ২৪ জন, সেনাবাহিনী মেডিকেল টিমের ১০ জন, ফায়ার সার্ভিসের ১২ জন। তারা দুটি প্রদেশের মোট ১১ টি ভবনে উদ্ধার কাজ পরিচালনা করে। অনুসন্ধান ও উদ্ধারকাজ পরিচালনা করে তারা একজন তরুণীকে জীবিত এবং ২৩ জনের মৃতদেহ উদ্ধার করেন। গত সোমবার মধ্যরাতে তুরস্কের আদানা বিমানবন্দর থেকে বিমানবাহিনীর বিশেষ বিমানে উদ্ধারকারী দলের সদস্যরা বাংলাদেশের পথে রওনা হন।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ট্রেনে ঈদযাত্রা: ৮ এপ্রিলের টিকিট বিক্রি শুরু

ঢাকায় কর দিয়ে ২৬৮০ বিয়ে 

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

এই বিভাগের সব খবর

শিরোনাম :